QUIZ — AML KAR | NATUNPATA — 11 APRIL 2024 - ANS.

বলতে পারো — অমল কর | নতুনপাতা — ১১ এপ্রিল ২০২৪ সমাধান

ছোটদের বিভাগ

QUIZ  AML KAR  NATUNPATA  11 APRIL 2024 - ANS

বলতে পারো

অমল কর  

নতুনপাতা  

১১ এপ্রিল ২০২৪ সমাধান

জিজ্ঞাসা

১) ক্রিকেটে "বাজবল" বলতে কি বোঝো ?
২)২০২৩ হলে ভারত অধিনায়ক রোহিত শর্মা নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপ ক্রিকেটে যে ৯ জন বোলারকে ব্যবহার করেন, তার পরিসংখ্যান কি?
৩) মুসলিমদের পবিত্র ' ইদ-উল- ফিতের' শব্দের অর্থ কি?
৪) ইদ উৎসবের বৈশিষ্ট্য কি?
৫) কলকাতার টালাজলের ট্যাঙ্ক  সম্বন্ধে কি জানো?
৬) কোন্ বিখ্যাত কবি-লেখক "ভানুসিংহ" ?

সমাধান

১) টেস্ট ক্রিকেটে " বাজবল" বলতে  আক্রমণাত্মক (attacking বা forced play) খেলা । ইংল্যান্ডের বর্তমান কোচ নিউজিল্যান্ডের প্রাক্তন ফার্স্ট বোলার ব্র্যান্ডেন ম্যাককুলাম এই আক্রমণাত্মক খেলার স্রষ্টা। তাঁর ডাকনাম 'বাজ'। তাঁর নামেই এই খেলা।
২)২০২৩  বিশ্বকাপ ক্রিকেটে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারত অধিনায়ক রোহিত শর্মা মোট ৯ জন বোলার ব্যবহার করেন। গিল,সামি,সূর্যকুমার কোনো উইকেট পাননি। জাদেজা, সিরাজ,কুলদীপ,বুমরা প্রত্যেকে ২ টি করে উইকেট পান। রোহিত ৭ রানে ১ উইকেট ও কোহলি ১৩ রানে ১ উইকেট পান।
৩)  ' ইদ' শব্দটি  আরবি, আয়ুদ ধাতু থেকে উৎপত্তি ,  এর অর্থ পুনরাগমন।বৎসরান্তে একটা নির্দিষ্ট সময়ে বারংবার ফিরে ফিরে আসা। 'ফিতের' শব্দের অর্থ বন্ধনমুক্তি, পূর্ণতা প্রাপ্তি বা সমাপ্ত হওয়া। এটি সেই বিশেষ দিন, যেদিন খুশির আনন্দের মিলনের প্রসন্নতার সম্প্রীতির শান্তির।
৪)দীর্ঘ একমাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করে রমজানের নিয়মানুগ কঠিন কঠোর অনুশাসন উপবাস সংযম ও অপরাধ বিবর্জিত জীবন যাপনের পর স্বাভাবিক জীবনে ফিরে এসে  মিলন ও দানখয়রাত  হল ইদ উৎসবের বৈশিষ্ট্য।
৫) কলকাতার টালাজলের ট্যাঙ্কটি ১৯০৯ সালে ভিত্তিপ্রস্তর স্থাপিত ও ১৯১১ সালে নির্মিত। ট্যাঙ্কে জল ধরে ৯ মিলিয়ন গ্যালন। এটি ১১০ ফুট উঁচু ,১৬ ফুট গভীর, ৩২১ ফুট চওড়া।
৬) বিশ্বকবি রবী ভয়ন্দ্রনাথ ঠাকুর "ভানুসিংহ" ছদ্মনামেও লিখতেন।

Comments :0

Login to leave a comment