SUKMA JAWAN

ছত্তিশগড়ে ফের দেহ জওয়ানের, ৩ মাসে পঞ্চম ‘আত্মহত্যা’

জাতীয়

আধাসেনার এক জওয়ানের দেহ মিলল সুকমায় বাহিনীর ছাউনিতে। পুলিশ বলেছে, সিআরপিএফ’র এই জওয়ান আত্মহত্যা করেছেন। এই ঘটনা নিয়ে তিন মাসে কেন্দ্রীয় বাহিনীর পাঁচ জওয়ানের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বাহিনী প্রতিটি ঘটনাকেই আত্মহত্যা বলেছে। 
ছত্তিশগড়ের সুকমায় মাওবাদী দমন অভিযানে মোতায়েন করে রাখা হয়েছে কেন্দ্রীয় বাহিনী। শনিবারও সুকমার তুমলপড় গ্রামে গুলির লড়াই হয়েছে বলে দাবি পুলিশের। যৌথ বাহিনীর অভিযানে এক মাওবাদীর মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে প্রশাসন। 
সুকমার মতো ছত্তিশগড়ের জেলাগুলিতে বড় সংখ্যায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে চলছে অভিযান। এর মধ্যে একাধিক মাওবাদীর মৃত্যু দাবি করেছে প্রশাসন। তবে বিভিন্ন সময়ে মাওবাদী দমন অভিযানে নিরীহ গ্রামবাসীদের হত্যার অভিযোগ উঠেছে বস্তারে।
এদিনও জওয়ানের দেহ মিলেছে সেই সুকমাতেই। প্রশাসন জানিয়েছে হেড কনস্টেবল পদাধিকারী বিপুল ভুইঞাঁ নিজের সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হয়েছেন। শনিবার সকালে বাথরুমে গিয়েছিলেন তিনি। গুলির আওয়াজ পেয়ে সহকর্মীরা ছুটে যান। তাঁকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন। 
সিআরপিএফ’র ২২৬ নম্বর ব্যাটেলিয়নের এক আধিকারিকের বক্তব্য, আসামে নিজের বাড়িতে ছুটিতে গিয়েছিলেন এই হেড কনস্টেবল। দু’দিন আগে ফিরে কাজে যোগ দেন তিনি। 
৩ সেপ্টেম্বর কাঙ্কেরে সশস্ত্র সীমা বলের এক কনস্টেবলের দেহ মেলে। ২৭ আগস্ট এই বাহিনীরই আরেক জওয়ানের দেহ মিলেছিল। ২৬ আগস্ট সিআরপিএফ’র এক জওয়ানের দেহ মেলে দান্তেওয়াড়ায়, ২০ জুন বিএসএফ’র এক জওয়ানের দেহ মেলে কাঙ্কেরে। প্রতিটি ঘটনাকেই আত্মহত্যা বলেছে প্রশাসন।

Comments :0

Login to leave a comment