Karnataka Belgavi situation

মহারাষ্ট্র-কর্ণাটক সীমান্ত বিবাদ, তপ্ত বেলগাভি

জাতীয়

বিজেপি (BJP) শাষিত দক্ষিণের দুই রাজ্যের মধ্যে তীব্র অশান্তির জেরে ব্যহত স্বাভাবিক জন জীবন। মহারাষ্ট্র ও কর্ণাটকের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত বেলগাভি এলাকা। মঙ্গলবার বেলগাভিতে (Belgavi) মারাঠি ভাষায় নেমপ্লেট লাগানো গাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে কর্ণাটক রক্ষা ভেদিকা নামে একটি সংগঠনের বিরুদ্ধে। কিন্তু দুই বিজেপি শাষিত প্রতিবেী রাজ্যই পরিস্থিতি সামাল দিতে একেবারেই ব্যর্থ। 


প্রসঙ্গত বেলগাভিতে মারাঠি ভাষভাষির মানুষের আধিক্য থাকলেও এলাকাটি পরে কর্ণাটক রাজ্যের মধ্যে। এই নিয়ে সেখানকার রাজনৈতিক দলগুলোর মধ্যে দীর্ঘদিনের বিবাদ। মারাঠিদের বাস বলেই এলাকাটি মাহরাষ্ট্র রাজ্যের মধ্যে আসা উচিৎ বলে একাধিকবার দাবি করেছেন মহারাষ্ট্রের রাজনৈতিক দলের নেতারা। পাল্টা হুঙ্কার দিতে দেখা গিয়েছে কর্ণাটকের রাজনৈতিক দলগুলোকেও। 


সম্প্রতি বেলগাভিতে একটি কলেজের অনুষ্ঠান চলাকানীন সেখানে এক যুবক কর্ণাটকের পতাক নিয়ে নাচছিল। ঠিক সেই সময় অপর কয়েকজন যুবক ওই যুবককে মারধর করে। তারপরেই পরিস্থিতি আরও খারাপ হয়। কর্ণাটক রক্ষা ভেদিকার দাবি রাজ্যের পতাকা ওই যুবকের হাতে থাকায় মারাঠি ছাত্ররা তাকে মারধর করেছে। এরপর থেকেই দুই রাজ্যের মধ্যে শুরু হয়েছে চাপানোতর। কর্ণাটক বিজেপি শাষিত এবং মহারাষ্ট্রে বিজেপি সমর্থিত সরকার থাকলেও দুই রাজ্য সরকারই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি। বরং সমস্যা আরও বাড়ছে বলে মত সাধারণ মানুষের। 


মঙ্গলবার বি আর আম্বেদকরের মৃত্যুদিন উপলক্ষে বেলগাভিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথাছিল চন্দ্রকান্ত পাটিল ও শম্ভুরাজ দেসাইয়ের। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের দাবি এই মুহুর্তে আইন শৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখেই কথাছিল চন্দ্রকান্ত পাটিল ও শম্ভুরাজ দেসাই বেলগাভিতে যায়নি।

Comments :0

Login to leave a comment