Bypoll election

উপনির্বাচনে ৫ কেন্দ্রেই পরাজিত বিজেপি, রামপুরে ক্ষোভ

জাতীয়

পাঁচ রাজ্যের উপনির্বাচনে পাঁচটি কেন্দ্রে জয়ী হয়েছে বিজেপি বিরোধী দলগুলির প্রার্থীরা। বিহার, ছত্তিশগড়, ওডিশা, রাজস্থানে একটি করে বিধানসভা আসনে উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে। উত্তর প্রদেশের তিনটি কেন্দ্রে উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে। তার মধ্যে উত্তরপ্রদেশের একমাত্র মইনপুরি (Mainpuri) লোকসভা আসন। বাকিগুলি বিধানসভা আসন। মইনপুরীতে বিজেপি’কে হারিয়ে আসন ধরে রেখেছে সমাজবাদী পার্টি।

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের মৃত্যুর পর ওই আসনটি ফাঁকা হয়ে যায়। এই কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রার্থী হন ডিম্পল যাদব। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ সিং যাদবের স্ত্রী ডিম্পল মুলায়ামের পূত্রবধূও। বৃহস্পতিবার সেই কেন্দ্র থেকেই জয়ী হন ডিম্পল (Dimple Yadav)। 

উত্তর প্রদেশের রামপুর বিধানসভা কেন্দ্রটি হাতছাড়া হয়েছে সমাজবাদী পার্টির। এই কেন্দ্রে ভোটে ব্যাপক অনিয়মের প্রতিবাদে সরব হয়েছেন অখিলেশ সিং যাদব। 


ভোটের পরেই সমাজবাদী পার্টির নেতা কর্মীরা অভিযোগ করেছিলেন যে রামপুরের উপ নির্বাচনে সাধারণ মানুষকে ভোট দিতে দেয়নি বিজেপি’র দুষ্কৃতী বাহিনী এবং রাজ্যের পুলিশ। লাঠি, বাঁশ দিয়ে ভোটারদের পেটানো হয় বলে অভিযোগ জানায় সমাজবাদী পার্টি। মঙ্গলবার বিধানসভায় বিষয়টিতে সরবও হন দলের বিধায়করা।  মাত্র ৪০ শতাংশ ভোট পড়েছিল এই কেন্দ্রে। সমাজবাদী পার্টির প্রবীণ নেতা আজম খান এই কেন্দ্রে দীর্ঘদিন বিধায়ক ছিলেন। বিদ্বেষভাষণের অভিযোগে আজম খানের বিধায়ক পদ বাতিল হয়ে যায়। সেই কারণে আসনটি শূন্য ছিল। 

আজম খানের সঙ্গে বারবার দ্বন্দ্বে জড়াতে দেখা গিয়েছে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। বারবার চেষ্টা করেও আজম খানকে পরাজিত করতে পারেনি বিজেপি। সমাজবাদী পার্টি বলেছে, ভোটের দিন মানুষকে ভোট দিতে দিলে বিজেপি জিততে পারত না। 

উত্তরপ্রদেশেরই খাটাউলিতে রাষ্ট্রীয় লোকদল প্রার্থী (RLD) মদন ভাইয়া বিজেপি প্রার্থী রাজ কুমারি সাইনিকে পরাজিত করেন। উত্তরপ্রদেশের মোট তিনটি আসনে বিজেপিকে পরাজিত করে দুটিতে জয়ী বিরোধীরাই।


ছত্তিশগড়, ওডিশা ও রাজস্থান উপনির্বাচনেও হার হয়েছে বিজেপি’র। ছত্তিশগড়ের মাওবাদী অধুস্যিত অঞ্চল কাঙ্কেরের ভানুপ্রতাপপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি’র ব্রহ্মানন্দ নেতামকে পেছনে ফেলে জয়ী হন কংগ্রেসের সাবিত্রী মাণ্ডভি। ওডিশার পদমপুর বিধানসভা কেন্দ্রে রেকর্ড ভোটে জয়ী হন বিজু জনতা দল প্রার্থী বর্ষা সিং বারিহা। রাজস্থানের সরদারশহর বিধানসভা কেন্দ্রে জয়ী হন কংগ্রেস। বিজেপির অশোক কুমারকে ২৬৮৫২ ভোটে পরিজিত করে জয়ী কংগ্রেসের অনিল কুমার শর্মা। 

বিহারের কুরহানিতে যদিও জনতা দল (ইউ)’কে হারিয়ে জয়ী হয়েছে বিজেপি।

 

Comments :0

Login to leave a comment