KARIM BENZEMA RETIREMENT

আন্তর্জাতিক ফুটবলকে পাকাপাকি বিদায় জানালেন বেঞ্জিমা

খেলা

FIFA QATAR 2022 WORLD CUP FOOTBALL বিদায়ের ঘোষণা বেঞ্জিমার

আর্জেন্টিনার বিরুদ্ধে লড়েও হারতে হয়েছে এমবাপ্পেদের। টাইব্রেকারে ৪-২ গোলে হেরেছে ফ্রান্স। এরই মাঝে আরও এক দুঃসংবাদ ‘লে ব্লুজ’দের জন্য। ২০২২ ফুটবল বিশ্বকাপ ফাইনালের পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন ২০২২ সালে ব্যালন ডি’ওর জয়ী ফরাসী ফরোয়ার্ড কারিম বেঞ্জিমা। 

সোমবার চিরদিনের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেওয়ার কথা নিজের টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করেন বেঞ্জিমা। তিনি লেখেন, ‘‘ অনেকটা পথ পেরিয়ে এসেছি। চলার পথে ভালো, খারাপ, ঠিক, ভুল- সমস্ত রকম অভিজ্ঞতাই হয়েছে। হয়েছে বলেই আজ এখানে পৌঁছতে পেরেছি। এবং এই সমস্তটার জন্য, নিজের নেওয়া প্রতিটি সিদ্ধান্তের জন্য আমি গর্বিত। আমি নিজের কাহিনী নিজেই লিখেছি! এবং সেই গল্পে ইতি টানার সময় হয়ে গিয়েছে’’। 

সোমবারই ছিল বেঞ্জেমার জন্মদিন। নিজের অবসর ঘোষণার জন্য সেইদিন টিকেই বেছে নিলেন বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই খেলোয়াড়টি। 

গোটা ২০২২ সাল জুড়ে স্বপ্নের ফর্মে থাকলেও চোটের জন্য বিশ্বকাপের একটিও ম্যাচ খেলতে পারেননি বেঞ্জিমা। ফাইনালের আগে গুঞ্জন ওঠে, এক মিনিটের জন্য হলেও মাঠে নামতে পারেন তিনি। কিন্তু তাঁকে মাঠে নামানোর সাহস দেখাতে পারেননি ফরাসী কোচ দিদিঁয়ের দেঁশ। 

ফ্রান্সের হয়ে ২০০৭ সালে প্রথম মাঠে নামেন বেঞ্জিমা। ৯৭ ম্যাচে ৩৭ গোল রয়েছে এই ৩৬ বছরের ফরাসী তারকার নামের পাশে। শুরুটা ভালো হলেও মাঠের বাইরের বিতর্কে দীর্ঘদিন জাতীয় দলের জার্সি গায়ে চড়াতে পারেননি বেঞ্জিমা। ২০২১ সালে তাঁকে ফের একবার জাতীয় দলে ডেকে পাঠান কোচ দিদিঁয়ের দেঁশ। সেই বছরের ইউরো কাপে ৪টি গোল করেন বেঞ্জিমা। যদিও ফ্রান্স কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল। ২০০৯ থেকে রিয়েল মাদ্রিদের হয়ে খেলছেন বেঞ্জিমা। ক্লাবের হয়ে ৪২২ ম্যাচে করেছেন ২২৪টি গোল। 

Comments :0

Login to leave a comment