Piyali Basak

সরকার পাশে দাঁড়ায়নি, তাও শৃঙ্গ জয়ের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে পিয়ালী

রাজ্য খেলা জেলা

অভীক ঘোষ, চন্দননগর 

 

দেশের স্বাধীনতা সংগ্রামীদের উৎসর্গ করেই তাঁর এই লড়াই। স্বাধীনতা সংগ্রামীরা দেশের নাম উজ্জ্বল করার জন্য এগিয়ে গেছেন। তাই তিনিও বাধা সত্বেও এগিয়ে যাচ্ছেন। এমনই চিন্তা পর্বতারোহীর পিয়ালী বসাকের।

স্বপ্ন সবাই দেখে, কিন্তু সফলতা আসে কজনের। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখেছিলেন দেশের নাম রাজ্যের নাম উজ্জ্বল করার। সেই লক্ষ্য নিয়ে এগিয়ে সফলতা এসেছে চন্দননগরের পিয়ালীর। শুধুমাত্র সর্বোচ্চ শৃঙ্গ জয়ে থেমে না থেকে। এবার বিনা অক্সিজেন মাকালু ও অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ জয় করার সংকল্প নিয়েছে সে।

ধৌলা গিরি ও এভারেস্টের পর বিশ্বের পঞ্চম ও দশম পর্বতশৃঙ্গ মাকালু (৮৪৮১ মিটার/২৭৮২৫ ফিট) ও অন্নপূর্ণা (৮০৯১ মিটার/২৬৮০০ ফিট ) শৃঙ্গ  বিনা অক্সিজেনে জয় করবে। সেই লক্ষ্যেই আগামী মাসের ৭ মার্চ আরোহণ করবে চন্দননগরের পিয়ালী বসাক। ইতিমধ্যেই সামিট করার অনুমতি পত্র চলে এসেছে তাঁর কাছে।

পিয়ালী বলেছেন, ‘‘এগোতে আমাকে হবেই, কারণ দেশের জন্য রাজ্যের জন্য অনেক উন্নতি করতে চাই। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল দেশের নাম রাজ্যের নাম পৃথিবীর সবথেকে উঁচু জায়গায় চিরস্থায়ী হয়ে থাকে। ৫০ লক্ষ টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে এগিয়ে যাব। বড় অভিযান করতে গেলে বড় টানাদের কাছ থেকে ট্রেনিং নেওয়া উচিত। প্রোটিন যুক্ত যে খাবার খাওয়া উচিত তা কিছুই আমরা পাই না। যে কোন মুহূর্তে প্রাণ সংশয় হতে পারে তবুও সেই বাধা ভয় কে কাটিয়ে এগিয়ে যাবো। এবারেও অক্সিজেন ছাড়াই পৃথিবীর দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণা এবং পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু অভিযান করতে যাচ্ছি। ইতিমধ্যেই প্রাইমারি অনুমতি পেয়ে গিয়েছে। অন্নপূর্ণা খুবই দুর্গম শৃঙ্গ। আর এখানেই মৃত্যুর হার সব থেকে বেশি। ভয় কাটিয়ে ছোটবেলা থেকে নিজেকে তৈরি করেছি।’’ 

তিনি আরও বলেন যে তাঁর চিন্তার বিষয় একটাই, মাথার উপর বিপুল ঋণের বোঝা। কিন্তু তারপরও সে এগিয়ে যেতে চায়। এর আগে বহু মানুষ ও সংস্থা আর্থিক ভাবে সাহায্য করেছিল। এবারে তাঁর আশা যদি কোন সংস্থা, কেন্দ্র বা রাজ্য সরকার এই প্রবতারোহনে এগিয়ে আসে। ইতিমধ্যে সাহায্য চেয়ে বেশ কিছু সংস্থার কাছে আবেদন করেছেন তিনি। মুখ্যমন্ত্রী ও ক্রীড়া মন্ত্রীর কাছেও আবেদন জানিয়েছে। 

 

Comments :0

Login to leave a comment