INDIA

ইন্ডিয়া নামে আপত্তি ছিল নীতিশের,
মমতা নয় নাম প্রস্তাব করেছেন রাহুল গান্ধী

জাতীয়

‘ইন্ডিয়া’ কোন জোট নয়। একটা মঞ্চ। বিজেপি বিরোধী রাজনৈতিক দল গুলির একটা ঐক্য মঞ্চ। মঙ্গলবার বেঙ্গালুরুতে সাংবাদিক সম্মেলন করে এই মঞ্চের নাম ঘোষণা করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। খাড়গে যখন এই ঘোষণা করছে তখন মঞ্চে সীতারাম ইয়েচুরি, ডি রাজা, শরদ পাওয়ার, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল এমনকি মমতা ব্যানার্জি বসে।


কে দিল এই নাম? সূত্রে খবর বৈঠকে রাহুল গান্ধী প্রথম এই নামের প্রস্তাব রাখেন। ইন্ডিয়ান ন্যাশেনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। বিজেপির এনডিএ র বিরুদ্ধে লড়বে ইন্ডিয়া। উল্লেখ্য রাহুলের প্রস্তাব করা এই নাম এক কথায় অনেকে মেনে নেয়নি। যেমন বিহারের মুখ্যমন্ত্রী জেডিইউ নেতা নীতিশ কুমার। তিনি এই নামে আপত্তি তোলেন। তার প্রস্তাব ছিল জোটের নাম হোক ইন্ডিয়া মেইন ফ্রন্ট বা ইন্ডিয়া মেইন অ্যালায়েন্স। বামেদের পক্ষ থেকে প্রস্তাব ছিল সেভ ইন্ডিয়া অ্যালায়েন্স বা উই ফর ইন্ডিয়া। নীতিশ কুমারের যুক্তি, একটি রাজনৈতিক মঞ্চের নাম কি ভাবে ইন্ডিয়া হতে পারে। ইংরেজিতে ভারতকে ইন্ডিয়া বলা হয়। সেই বিষয়কে সামনে রেখেই যুক্তি সাজায় বিহারের মুখ্যমন্ত্রী। তবে বৈঠকে অংশ নেওয়া বেশির ভাগ রাজনৈতিক দল যেহেতু এই নামকে সমর্থন করে তাই ‘ইন্ডিয়া’কে সমর্থন করেন নীতিশ কুমার। 


এনসিপি নেতা জীতেন্দ্র অহয়াদ সামাজিক মাধ্যমে লেখেন যে, রাহুল গান্ধী ইন্ডিয়া নামটি প্রস্তাব করেন। কিন্তু এর মধ্যে অনেকে দাবি করতে শুরু করেছে যে মমতা ব্যানার্জি নাকি প্রথম এই নামটি প্রস্তাব করেন। তবে এই বিষয় তৃণমূলের পক্ষ থেকে এখনও কোন বিবৃতি পাওয়া যায়নি। তৃণমূল এখন হয়তো ‘নীরব’ থাকবে নিজেদের ‘বিজেপি বিরোধী’ প্রমান করতে।

Comments :0

Login to leave a comment