POONCH 4 JAWAN DIED

ফের হামলা, জম্মুর পুঞ্চে নিহত ৪ সেনা

জাতীয়

সেনার ভেঙে পড়া গাড়ি।

পুঞ্চে হামলায় নিহত হয়েছেন মোট ৪ সেনা জওয়ান। সেনা জানিয়েছে, সন্ত্রাসবাদী হামলায় আহত আরও ৩ জওয়ান। জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় সন্ত্রাসবাদী হামলা হয়েছে সরাসরি সেনার গাড়িতেই। 
বিকেল পৌনে চারটে নাগাদ সুরান কোট থানা এলাকার ধতয়ার মোড়ে হামলা হয় এমন জায়গায় যেখান থেকে রাস্তার পরের অংশ দেখা যায় না। জম্মুতে সেনা মুখপাত্র সুনীল বরতওয়াল জানান যে বুধবার রাত থেকে পুলিশের সঙ্গে যৌথ অভিযান শুরুর জন্য রওনা দেয় বাহিনী। সন্ত্রাসবাদীদের ডেরার খোঁজ মিলেছিল। 
সেনা জানিয়েছে, অতিরিক্ত বাহিনী পাঠানো হচ্ছিল এলাকায়। একটি ট্রাক এবং একটি জিপসি গাড়িতে সেনাদের ওপর হামলা হয়। অভিযান চলছে। 
সংবাদমাধ্যমের ছবিতে দেখা গিয়েছে হামলায় দু’টি গাড়িরই সামনের কাচ ভেঙে গিয়েছে। রাস্তায় পড়ে রয়েছে রক্ত, সেনার হেলমেট। আধিকারিকদের আশঙ্কা, নিহত এবং আহত সেনাদের অস্ত্র তুলে নিয়ে পালিয়েছে সন্ত্রাসবাদীরা। 
কয়েক সপ্তাহ আগেই রাজৌরি জেলার বাজিমালে ঘন জঙ্গল এলাকায় মারাত্মক হামলা হয় সেনার ওপর। নিহত হন সেনার ৫ জওয়ান, তার মধ্যে ২ জন ক্যাপ্টেন পদমর্যাদার আধিকারিক।
সংসদে চলতি অধিবেশনেই জম্মু ও কাশ্মীরের আসন পুনর্গঠন সংক্রান্ত বিল পাস হয়েছে। সুপ্রিম কোর্ট সম্মতি দিয়েছে ৩৭০ ধারা বাতিলে। কেন্দ্রের বিজেপি সরকারের দাবি, গত নয় বছরের কিছু বেশি সময়ে কাশ্মীরে সন্ত্রাসবাদের বিপদ অতীতের যে কোনও সময়ের তুলনায় কমেছে। 
নভেম্বরে পাকিস্তানের মদতে চলা সন্ত্রাসবাদী গোষ্ঠী লস্কর ই তৈবার এক শীর্ষস্থানীয় কমান্ডার গুলি বিনিময়ে নিহত হয় বলে জানায় সেনা। ১০ সাধারণ নাগরিক এবং পারচ সেনা জওয়ান হত্যার পিছনে দায়ী এই কমান্ডার, বলা হয় সুরক্ষা বাহিনীর বিবৃতিতে। 
তবে বহু অংশই চিন্তিত রাজ্যে পরপর গুরুতর হামলা চলতে থাকায়। এর আগে মে’তেও আরও পাঁচ সেনা নিহত হন। নিহতদের মধ্যে ছিল মেজর পদের এক আধিকারিকের নামও। সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরে রাজৌরি এবং পুঞ্চে গুলিবিনিময়ে নিহত ১৯ সুরক্ষা বাহিনীর জওয়ান। ২৮ জন সন্ত্রাসবাদীও নিহত হয়েছে বলে জানানো হয়েছে।

Comments :0

Login to leave a comment