DUMBLEDORE DIED

হ্যারি পটারের ডাম্বেলডোর প্রয়াত

আন্তর্জাতিক

জাদুশিক্ষার স্কুল হগওয়ার্ট। হ্যারি পটারের স্কুল। প্রধান শিক্ষক অ্যালবাস ডাম্বেলডোর। ‘হ্যারি পটার’ সিনেমার ৮টি’র মধ্যে ৬টি’তে এই ভূমিকায় অভিনয় করেছেন মাইকেল গ্যাম্বন। প্রয়াত হয়েছেন এই প্রবীণ অভিনেতা। 

গ্যাম্বনের পরিবার প্রেস বার্তায় জানিয়েছে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন ৮২ বছরের এই অভিনেতা। 

‘ডাম্বেলডোর’ চরিত্র বিশ্বজুড়ে তাঁকে চেনালেও গ্যাম্বন আদতে ব্রিটেনের অগ্রণী অভিনেতাদের একজন। ১৯৯৮ সালে নাট্যমঞ্চে অবদানের জন্য নাইট উপাধিও পেয়েছেন। জন্ম ১৯৪০ সালে আয়ারল্যান্ডে। বড় হয়েছেন লন্ডনে। ‘ওথেলো’-র একটি চরিত্রে প্রথম অভিনয় তাঁর। ১৯৬৩’তে কিংবদন্তি লরেন্স অলিভারের নির্দেশনায় ‘হ্যামলেট’ নাটকে তাঁর একটি চরিত্র জীবনের মোড় ঘুরিয়ে দেয়। দ্রুত নাট্যমঞ্চে স্বীকৃতি আদায় করে নিয়েছিলেন গ্যাম্বন। 

হ্যারি পটারের দর্শক বিশ্বজুড়ে, বেশিরভাগ ছোটরা। গ্যাম্বনের গম্ভীর স্বর, ধীরে ধীরে কথা বলা চরিত্রের সঙ্গে মিলে গিয়েছিল। হগওয়ার্টে সর্বদা শুভ অশুভের দ্বন্দ্ব। তা নিয়েই নির্মাণ একের পর এক কাহিনীর। প্রধান শিক্ষক তাঁর প্রিয় ছাত্রদের অসুভের সঙ্গে লড়তে শেখাচ্ছেন, রক্ষাও করছেন। সম্ভ্রম এবং ভালবাসা, আদায় করে নিচ্ছেন দুই-ই। 

 

Comments :0

Login to leave a comment