Vice Chancellors

অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে

রাজ্য

Vice Chancellors


প্রায় ৩ মাস যাবৎ উপাচার্যহীন থাকার পর অবশেষে বুধবার কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন ডঃ নিখিল চন্দ্র রায়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এই অধ্যাপককেই কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করেন রাজ্যপাল তথা এই বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোস।
এই বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে উপাচার্যহীন থাকায় বিভিন্ন সমস্যায় পড়তে হয়েছে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে অধ্যাপকদের। দীর্ঘদিন উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা করা যেমন সম্ভব হয়নি, একইভাবে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পিএইচডি বিষয়ক সমস্যাও হচ্ছিল। এদিন দায়িত্বভার গ্রহণ করেই কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ডঃ নিখিল চন্দ্র রায় বলেন, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের শিক্ষা সংক্রান্ত কোন রকম সমস্যা যাতে না হয় এদিকেই নজর থাকবে তার।


এই বিষয়ে এসএফআই সর্বভারতীয় সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, ‘‘এরাজ্যে বামফ্রন্ট সরকারের আমলে সেনেট সিন্ডিকেট বলে একটা ব্যবস্থা ছিল, সেখানে গণতান্ত্রিক পদ্ধতিতে এই সমস্ত বিষয়ে ছাত্ররাও সিদ্ধান্ত নিতে পারতেন এবং সেখানে শিক্ষাবিদরা থাকতেন। এরাজ্যে তৃণমূল ক্ষমতা দখলের পর এই ব্যবস্থা তুলে দিয়েছে। এর আগে কেন্দ্র ও রাজ্য শিক্ষা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিতো, কারণ শিক্ষা যুগ্ম তালিকার অন্তর্ভুক্ত। আর এখন এ বিষয়ে কেন্দ্র সরাসরি হস্তক্ষেপ করছে। আর এসব রাজ্যপালদের দিয়ে করাচ্ছে। তিনি বলেন, তৃণমূলও প্রত্যেকটি জায়গায় নিজেদের লোককে বসিয়েছে। তাই কেন্দ্র ও রাজ্যের টানাপোড়েনে আক্রান্ত বাংলার শিক্ষা ব্যবস্থা’’।

Comments :0

Login to leave a comment