Iran

বিশ্বকাপে দেশের হারের ‘সেলিব্রেশন’ ইরানে!

আন্তর্জাতিক

বুধবার ফিফা বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ইরান ফুটবল দলের পরাজয় তাদের নিজেদের দেশে এক অভূতপূর্ব ‘সেলিব্রেশন’এর সূত্রপাত করেছে! যা স্বাভাবিকভাবেই অপ্রত্যাশিত।   
ইরানের রাস্তায় উল্লাসের দৃশ্যগুলির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। বিক্ষোভে ফুঁসে ওঠা ইরানের মানুষ মনে করছেন জাতীয় ফুটবল নিপীড়ক শাসনের প্রতিনিধিত্বকারী। ভাইরাল হওবা ভিডিওগুলিতে দেখা যাচ্ছে রাস্তায় নাচতে, গান গাইতে। 

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে সেপ্টেম্বর থেকে শিশুসহ ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার ঘটনায় ক্ষোভে ফুঁসছে জনতা। মাহসা আমিনিকে গত ১৬ সেপ্টেম্বর সঠিকভাবে হিজাব না পরার "অপরাধে" পুলিশ হেফাজতে হত্যা করা হয়েছিল। তারপর থেকেই সরকারের কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।


যদিও ইরান ফুটবল দল, তাদের নিজস্ব প্রতিবাদের ধরণে ২২ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের উদ্বোধনী ম্যাচের আগে জাতীয় সঙ্গীতের সাথে গলা মেলাতে অস্বীকার করে। ইংল্যান্ড ম্যাচের সময় বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিল দলের এই অভিনব প্রতিবাদ। প্রশংসা করেছিল ইরানের জনতারও একটা অংশ। 

কিন্তু, তার বাইরেও, ইরানের একটি অংশ মনে করে যে বিশ্বকাপে অংশগ্রহণ করাই উচিৎ ছিল না জাতীয়  ফুটবল দলের। কারণ, দেশের মধ্যে ব্যক্তিস্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে। ফলত, এই ‘সেলিব্রেশন’ নিয়ে ইতিমধ্যেই সেদেশের মানুষের মধ্যে দু’টি বিপরীত মনোভাব রয়েছে। কেউ কেউ এই বিদ্রোহকে সাহসী পদক্ষেপ বলে স্বীকার করেছিলেন। কিন্তু অনেক ইরানি এখনও মনে করেন যে জাতীয় ফুটবল দল তাদের প্রতিনিধি নয় বরং সরকারের প্রতিনিধি।  

Comments :0

Login to leave a comment