Police complaint against Paresh Rawal

সেলিমের অভিযোগে রাওয়ালের বিরুদ্ধে এফআইআর পুলিশের

রাজ্য

Paresh Rawal

বাঙালিদের বিরুদ্ধে ঘৃণা-ভাষণের জন্য সিপিআই(এম)’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মহম্মদ সেলিমের অভিযোগের ভিত্তিতে অভিনেতা পরেশ রাওয়ালের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে কলকাতা পুলিশ। পরেশ রাওয়ালের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩, ১৫৩এ, ১৫৩বি, ৫০৪ এবং ৫০৫ ধারায় ইচ্ছাকৃত ঘৃণা বিদ্বেষ প্রচার, দাঙ্গায় উসকানি, প্রকাশ্যে অভব্যতার মাধ্যমে সামাজিক শান্তি বিঘ্ন ঘটানোর চেষ্টার জন্য ব্যবস্থাগ্রহণের দাবি জানিয়েছিলেন সেলিম। সেই ধারাগুলিতেই এফআইআর দায়ের করা হয়েছে বলে তাঁকে ই-মেলে জানিয়েছে কলকাতা পুলিশ। শনিবার একথা জানিয়ে মহম্মদ সেলিম বলেন, মমতা ব্যানার্জির সরকার পরবর্তী পদক্ষেপ কী নেয়, তার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি।   

 


গুজরাটের ভালসাদে নির্বাচনী প্রচারের সময় বিজেপি’র প্রাক্তন সাংসদ, অভিনেতা পরেশ রাওয়াল বলেছিলেন, ‘‘গ্যাসের দাম বাড়লে কাল কমে যাবে। একসময়ে লোকে চাকরিও পাবে। কিন্তু রোহিঙ্গারা অন্য দেশ থেকে ঢুকে আপনার চারপাশে ডেরা বাঁধবে। যেমন দিল্লিতে হচ্ছে। তখন গ্যাস সিলিন্ডার দিয়ে কী করবেন? বাঙালিদের মাছ রেঁধে খাওয়াবেন?’’ সোশাল মিডিয়ায় পরেশ রাওয়ালের ভাষণের ক্লিপ ছড়িয়ে পড়েছে। মহম্মদ সেলিম কলকাতার তালতলা থানায় লিখিত অভিযোগ সহ এই ভিডিও লিঙ্ক পাঠিয়েছিলেন এবং আশঙ্কা প্রকাশ করেছিলেন, যেভাবে বাঙালিদের অনুপ্রবেশকারী হিসাবে বর্ণনা করা হয়েছে তাতে পশ্চিমবঙ্গের বাইরে বসবাসকারী বহু বাঙালি এই বিদ্বেষ ভাষণের কারণে আক্রান্ত হতে পারেন।

 


শনিবার তালতলা থানার পক্ষ থেকে মহম্মদ সেলিমকে তাঁর অভিযোগের পরিপ্রেক্ষিতে লিখিতভাবে জানানো হয়েছে, পরেশ রাওয়ালের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে এবং তদন্ত প্রক্রিয়া শুরু করা হয়েছে। 
এদিকে কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা থেকে বামপন্থী ও প্রগতিশীল মানুষজন পরেশ রাওয়ালের মন্তব্যের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। যদিও পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা এবং এরাজ্যের সরকার ও শাসক দল চুপ করে রয়েছে বিষয়টি নিয়ে। পশ্চিমবঙ্গের বিভিন্ন সংগঠন পরেশ রাওয়ালের মন্তব্যের নিন্দা করেছে। ‘আওয়াজ’র রাজ্য কমিটির পক্ষ থেকে পরেশ রাওয়ালের শাস্তি দাবি করা হয়েছে। সংগঠনের রাজ্য কমিটির সভাপতি সাইদুল হক এক বিবৃতিতে বলেছেন, পরেশ রাওয়ালের বক্তব্যে ঘৃণার রাজনীতির বহিঃপ্রকাশ দেখা গেছে এবং তা সামাজিক বিভাজন বাড়াবে।

 

 

 দেশজোড়া ক্রমবর্ধমান বেকারত্ব, মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাস সহ পেট্রোপণ্যের দাম বৃদ্ধির কারণে বিজেপি শাসনে সাধারণ মানুষের জীবনে দুর্দশা নেমে এসেছে। এখন মানুষের দুর্দশার কারনগুলি থেকে দৃষ্টি ঘোরাতে জাতি বিদ্বেষমূলক কথা বলা হচ্ছে। এতে শুধু বাঙালিদেরই অপমান করা হয়নি, সেইসঙ্গে জাতীয় সংহতির ওপরে আক্রমণ করা হয়েছে। 

 


এদিন উত্তর ২৪ পরগনার নাগেরবাজারে এসএফআই কর্মীরা পরেশ রাওয়ালের বাঙালিবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে রাস্তায় নামেন। নাগেরবাজারে যশোর রোডের ওপরে ডায়মন্ড প্লাজার সামনে পরেশ রাওয়ালের প্রতিকৃতিতে জুতোর মালা পরিয়ে তাঁরা প্রকাশ্যে মাছ খেয়ে প্রতিবাদ করেছেন। স্লোগান দিয়েছেন বিজেপি এবং তৃণমূলের বিভাজনের রাজনীতির বিরুদ্ধে। জাতি ধর্ম নির্বিশেষে মানুষকে ঐক্যবদ্ধ করার স্লোগান দিয়েছেন। উপস্থিত ছিলেন এসএফ‌আই নেতা রানা রায়, আকাশ কর, শুভশ্রী দাশগুপ্ত, ঋতঙ্কর দাস, বিয়াস কর প্রমুখ নেতৃত্ব।

Comments :0

Login to leave a comment