BANGLADESH ELECTION STRIKE

বাংলাদেশে ভোটের মুখে বন্‌ধের ডাক বিরোধী বিএনপি’র

আন্তর্জাতিক

ভোট প্রক্রিয়ায় অংশ নেবে না বাংলাদেশের প্রধান বিরোধী দল। ভোটের মুখেই ৪৮ ঘন্টার বন্‌ধও ডেকে দিয়েছে বিএনপি। রবিবার ভোট বাংলাদেশে। শেখ হাসিনা ওয়াজেদের নেতৃত্বে আওয়ামি লিগের জয় নিয়ে সন্দিহান নয় প্রায় কেউ। তবে ভোটের পর দেশের অবস্থা কী হবে, গভীর সংশয় রয়েছে তা নিয়েই। 
এবার জয়ী জলে চারবার সরকার গড়বেন শেখ হাসিনা। শনিবার, ভোটের আগের দিন, ৪৮ ঘন্টা ধর্মঘট ডেকে দিয়েছে বিএনপি। সরকারি হিংসার অভিযোগ তুলে ডাকা হয়েছে ধর্মঘট। 
বাংলাদেশের নির্বাচন কমিশন জানিয়েছে ভোটদাতার সংখ্যা দেশে ১১ কোটি ৯৬ লক্ষ। ৪২ হাজার ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে। বিএনপি না লড়লেও মোট ২৭টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। বিদেশি পর্যবেক্ষকরা থাকবেন বাংলাদেশে, তার মধ্যে ভারতের তিন প্রতিনিধিও থাকছে। নির্বাচন কমিশন ৮ তারিখ ফল ঘোষণার বিষয়ে আশাবাদী। 
বিএনপি নেত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে গৃহবন্দি। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী হাসিনা টেলিভিশন ভাষণে বলেছেন যে দেশের সাংবিধানিক প্রক্রিয়ার পক্ষে হানিকর এমন ধারণা বা কাজ কোনও রাজনৈতিক দলেরই করা উচিত নয়। 
যে ২৭টি দল নির্বাচন লড়ছে তার মধ্যে একমাত্র জাতীয় পার্টি বিরোধী শিবিরের। বাকি সব রাজনৈতিক দলই আওয়ামি লিগের জোটে শরিক বা কাছাকাছি অবস্থানের। 
বিএনপি’র মুখপাত্র রাহুল কবীর রিজভি শনিবার বলেছেন, ‘‘এই সরকারের আইনি বৈধতা নেই। এই সরকারের অধীনে কোনও নির্বাচন অবাধ হতে পারে না।’’ হাসিনা সরকারের বিরুদ্ধে বিরোধীদের বন্দি করার অভিযোগ জানিয়েছেন তিনি। 
সরকার দু’দিন আগেই দেশের বিভিন্ন জায়গায় সেনা নামিয়েছে। তবে সরকারি বার্তায় বলা হয়েছে ‘সেনা কেবল পুলিশ এবং প্রশাসনকে সহায়তা করবে।’

Comments :0

Login to leave a comment