UNO

প্রায় ২,৫০০ অভিবাসী ‘নিখোঁজ’ ভূমধ্যসাগরে: রাষ্ট্রপুঞ্জ

আন্তর্জাতিক

ইউনাইটেড নেশনস রিফিউজি এজেন্সি (ইউএনএইচসিআর) বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে জানিয়েছে, ২০২৩ সালে ভূমধ্যসাগরে এ পর্যন্ত ২,৫০০ জনের বেশি মানুষ মারা গেছে বা নিখোঁজ হয়েছে। গত বছরের একই সময়ের মধ্যে ১,৬৮০ জন মৃত বা নিখোঁজ অভিবাসীর থেকে যা অনেকটাই বেশি।

UNHCR নিউইয়র্ক অফিসের পরিচালক রুভেন মেনিকদিওয়েলা নিরাপত্তা পরিষদকে বলেছেন, অভিবাসী ও শরণার্থীরা "প্রতি পদক্ষেপে মৃত্যু ও মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকি নিয়ে থাকে।" সমুদ্রপথে ইউরোপে অভিবাসীদের কীভাবে পরিচালনা করা যায় তা নিয়ে আলোচনা করতে গতকালই ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীণ মন্ত্রীদের ব্রাসেলসে বৈঠক বসে।

ইউএনএইচসিআর অনুসারে, এই বছরের জানুয়ারি থেকে ২৪ সেপ্টেম্বরের মধ্যে প্রায় ১৮৬,০০০ মানুষ ইতিমধ্যে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পৌঁছেছে। এর মধ্যে ১৩০,০০০ ইতালিতে এসেছে, যা গত বছরের তুলনায় ৮৩% বৃদ্ধি পেয়েছে। অন্যরা গ্রীস, স্পেন, সাইপ্রাস এবং মাল্টায় প্রবেশ করে।

অভিবাসীদের উৎস হিসাবে, ১০২,০০০ টিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয় এবং আরও ৪৫,০০০ লিবিয়া থেকে। প্রায় ৩১,০০০ জনকে সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছে বা টিউনিসিয়ায় এবং ১০,৬০০ জনকে লিবিয়ায় আটকানো হয়েছে, মেনিকদিওয়েলা বলেছেন।

মেনিকদিওয়েলা নিরাপত্তা পরিষদকে মনে করিয়ে দেন যে সাব-সাহারান আফ্রিকান দেশগুলো থেকে লিবিয়া এবং টিউনিসিয়ার উপকূলে প্রস্থান পয়েন্টে, যেখানে অনেক অভিবাসীর উদ্ভব হয়েছে, তা "বিশ্বের সবচেয়ে বিপজ্জনক একটি স্থান হিসবে রয়ে গেছে।"

Comments :0

Login to leave a comment