Delhi air pollution

দিল্লির দূষণ নিয়ে এয়ার কোয়ালিটি প্যানেলকে তোপ সুপ্রিম কোর্টের

জাতীয়

উত্তর ভারতের রাজ্যগুলিতে ফসল পোড়ানোর ঘটনা বেড়ে যাওয়ায় স্থানীয় আধিকারিকদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ার জন্য কেন্দ্রীয় বায়ু স্বাস্থ্য প্যানেলের তীব্র সমালোচনা করল সুপ্রিম কোর্ট। এই সপ্তাহে দিল্লির বায়ুর গুণমান উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ায় এই ঘটনা সামনে এসেছে।
কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের (CAQM) বিরোধিতা করে আদালত বলেছে, খড় পোড়ানোর সমস্যা মোকাবিলায় একটিও কমিটি গঠন করা হয়নি। তিনি বলেন, ‘প্রতি বছরই আমরা খড় পোড়াতে দেখি। CAQM আইন পুরোপুরি মানা হয়নি। কমিটি কি গঠন করা হয়েছে? দয়া করে আমাদের নেওয়া একটি পদক্ষেপ দেখান। আইনের অধীনে আপনারা কোন নির্দেশাবলী ব্যবহার করেছেন? আপনারা নীরব দর্শক। আপনারা কিছুই করছেন না,’’ বলে আদালত।
এয়ার কোয়ালিটি প্যানেলের চেয়ারপারসন বলেন, প্রতি তিন মাসে তিনটি সাব-কমিটি একটি করে সভা করছে।
CAQM আইনে দিল্লি-এনসিআর এবং সংলগ্ন অঞ্চলে বায়ু দূষণ সম্পর্কিত সমস্যাগুলির আরও ভাল সমন্বয়, গবেষণা, সনাক্তকরণ এবং সমাধানের জন্য একটি কমিশন গঠনের সংস্থান রয়েছে।
দুই বিচারপতির বেঞ্চ বলেছে, তৃণমূল স্তরে খড় পোড়ানোর বিকল্প সরঞ্জাম ব্যবহার নিশ্চিত করার জন্য প্রচেষ্টা প্রয়োজন। আদালত আরও উল্লেখ করেছে যে এই আইনের অধীনে খুব কমই নির্দেশনা জারি করা হয়েছে এবং লঙ্ঘনের জন্য কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।
সুপ্রিম কোর্ট আরও বলেছে যে দূষণকারী ইউনিটগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া-সহ CAQM-এর ব্যাপক ক্ষমতা রয়েছে। শীর্ষ আদালত প্যানেলকে তার বৈঠক এবং গৃহীত সিদ্ধান্তের বিশদ বিবরণ রেকর্ডে রাখতে বলেছে।
শীতের আগে, দিল্লি প্রতি বছর বায়ু দূষণের সম্মুখীন করে, যা দীপাবলির সময় বিপজ্জনক স্তরে বেড়ে যায়। পার্শ্ববর্তী রাজ্য হরিয়ানা এবং পাঞ্জাবে খড় পোড়ানোর মাধ্যমবে প্রধান বায়ু দূষণকে ত্বরান্বিত রাজ্যের মধ্যে অন্যতম।

Comments :0

Login to leave a comment