Umar Khalid Discharged

দিল্লি হিংসার একটি মামলায় মুক্তি উমর খালিদের

জাতীয়

Umar Khalids Bail

দিল্লির সাম্প্রদায়িক হিংসা সংক্রান্ত একটি মামলায় ছাত্রনেতা উমর খালিদকে মুক্তি দিল আদালত। দিল্লির করকরডুমা আদালতে পাথর ছোঁড়ার উসকানি দেওয়ার মামলায় নিষ্কৃতি মিলেছে আরেক অভিযুক্ত খালিদ সইফিরও। 

উমর খালিদ যদিও জেল থেকে ছাড়া পাচ্ছেন না। দিল্লির সাম্প্রদায়িক হিংসায় যুক্ত থাকার অভিযোগে ২০২০’র সেপ্টেম্বরে উমর খালিদকে গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ। বেআইনি কার্যকলাপ রোধ আইন বা ইউএপিএ’র বিভিন্ন ধারা প্রয়োগ করে রেখেছে পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক দিল্লি পুলিশকে পরিচালনা করে। 

উমর খালিদ দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা। নাগরিকত্ব আইন সংশোধনী এবং জাতীয় নাগরিক পঞ্জি বিরোধী আন্দোলনেও শামিল ছিলেন তিনি। 

 

এদিন করকরডুমা আদালতের বিচারপতি বলেছেন, অভিযুক্তদের বিরুদ্ধে হিংসায় মদত দেওয়ার একটি ঘটনায় যুক্ত থাকার প্রমাণ দেখাতে পারছে না পুলিশ। গত অক্টোবরে উমর খালিদের জামিনের আবেদন যদিও এই আদালতে খারিজ হয়ে গিয়েছিল। 

দিল্লির সাম্প্রদায়িক হিংসায় নিহত হন ৫৩ জন, আহত ৭০০-র বেশি। বেশিরভাগই গরিব শ্রমজীবী। দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপি হেরে যাওয়ার পর হিংসায় সরাসরি হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির সক্রিয়তা নজর করার মতো ছিল। দিল্লি পুলিশের তদন্তকে একপেশে বলেছে সমাজের বিভিন্ন অংশ। কোনও কোনও মামলায় আদালতের প্রশ্নেও নাস্তানাবুদ হতে হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের নির্দেশে চলা এই বাহিনীকে। মুখ্যত মুসলিমদেরই গ্রেপ্তার করেছে পুলিশ। অথচ বিজেপি নেতা কপিল মিশ্রের সরাসরি হুমকি দেওয়ার ভিডিও’তে থাকা সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। 

করকরডুমার এই মামলায় পুলিশ খালিদকে দায়ী করে পাথর ছোঁড়ার ঘটনায়। 

Comments :0

Login to leave a comment