Jagdeep Dhankhar on Collegium

বিচারপতি নিয়োগে চালু পদ্ধতিতে আপত্তি উপরাষ্ট্রপতির

জাতীয়

Jagdeep Dhankhar on Collegium

কলেজিয়াম পদ্ধতি বাতিলের পক্ষে ফের প্রকাশ্যে সওয়াল করলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর। এই মর্মে সংসদে পাশ আইন বাতিল করেছিল সুপ্রিম কোর্ট। দেশের প্রধান বিচারপতিকে পাশে বসিয়েই আদালতের সিদ্ধান্তকে নজিরবিহীন বললেন তিনি। 

দিল্লিতে শনিবার একটি আলোচনা সভায় ধনকরের সঙ্গে বক্তা ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। ২০১৫’তে সংসদে পেশ ‘জাতীয় বিচারবিভাগীয় নিয়োগ কমিশন’ আইন বাতিল করেছিল সুপ্রিম কোর্ট। হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে বিচারপতিদের নিয়োগের জন্য সুপারিশ পাঠায় কলেজিয়াম। সুপ্রিম কোর্টের সবচেয়ে অভিজ্ঞ বিচারপতিদের নিয়ে গড়া হয় কলেজিয়াম। সম্প্রতি সুপ্রিম কোর্টের পাঠানো ২১ জন বিচারপতিকে উচ্চ আদালতে নিয়োগের সুপারিশ ফিরিয়ে দিয়েছে কেন্দ্র। এই তালিকা থেকে মাত্র দু’জনের নিয়োগ অনুমোদন করেছে আইন মন্ত্রক। 

এদিন ধনকর বলেন, সংসদে নির্বাচিত প্রতিনিধিরা জনগণের সম্মিলিত ইচ্ছাকে প্রতিফলিত করেন। সর্বসম্মতিতে দুই কক্ষেই বিল পাশ হয়েছে। কেবল রাজ্যসভায় একজনের বিরোধিতা ছিল। এমন আইন খারিজ করার নজির বিশ্বে নেই। 

বিচারপতিরা কেন বিচারপতিদের নিয়োগ ঠিক করবেন, এই বিতর্ক রয়েছে। আবার বিচারবিভাগের স্বাতন্ত্র্য ঘিরেও বিরোধীরা প্রশ্ন তুলছেন। 

Comments :0

Login to leave a comment