ARAB KURD CONFLICT

কুর্দ-আরব সংঘর্ষ, কার্ফু ইরাকের শহরে

আন্তর্জাতিক

iraq arab kurd conflict isis peshmerga middle eastern politics bengali news

কুর্দ এবং আরব সংঘর্ষের জেরে কার্ফু জারি হল ইরাকের কিরকুক শহরে। প্রসঙ্গত শনিবার কিরকুক শহরে মিছিল বের করে আরব এবং কুর্দ সম্প্রদায়ের মানুষ। দুটি মিছিল মুখোমুখি এলে সংঘর্ষ বেঁধে যায়। আল-জাজিরা’র  প্রতিবেদন অনুযায়ী, সংঘর্ষে ৩ জন মারা গিয়েছেন।  আহত’র সংখ্যা ১৬ । 

আল-জাজিরা জানাচ্ছে, সংঘর্ষের পরে কিরকুক শহরে কার্ফু জারির নির্দেশ দেন ইরাকের প্রধানমন্ত্রী মহম্মদ শিয়া আল সুদানি। গোষ্ঠী সংঘর্ষ রুখতে বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন হয়েছে কিরকুকে। দুই গোষ্ঠীর জমায়েতের মাঝে পাঁচিলের মতো দাঁড়িয়ে রয়েছে ইরাকি পুলিশ। 

স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে আল-জাজিরা জানাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই কিরকুকে উত্তেজনা ছিল। প্রসঙ্গত, কিরকুকের দখল নিয়ে একাধিকবার সংঘাতে জড়িয়েছে ইরাকের নিরাপত্তা বাহিনী এবং উত্তর ইরাকের কুর্দ স্বায়ত্তশাসিত অঞ্চলের আধা সামরিক বাহিনী ‘পেশমার্গা’। 

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, সম্প্রতি কিরকুকে ইরাকি নিরাপত্তা বাহিনীর সদর দপ্তরের দখল নেয় কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টির কর্মীরা। তারপর থেকেই শহরে আরব এবং কুর্দদের মধ্যে উত্তেজনা তৈরি হয়। দফায় দফায় পথ অবরোধ  করেন আরবরা। 

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টি এবং পেশমার্গা আইসিসকে পরাজিত করে কিরকুকের দখল নেয়। ২০১৭ সালে কুর্দি বাহিনীকে কিরকুক থেকে বিতাড়িত করে ইরাকি বাহিনী।

Comments :0

Login to leave a comment