North Bengal Weather

টানা বৃষ্টি উত্তরবঙ্গে, জারি হলুদ সতর্কতা

রাজ্য জেলা

North Bengal Weather


শনিবার সকালে থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় থেকে থেকে বৃষ্টি হচ্ছে। হাওয়া অফিস বলছে, চলবে সারা দিন। কলকাতা–সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবারও। বৃহস্পতিবার সন্ধ্যা সারে ছটায় বৃষ্টি শুরু হয়ে শনিবার সন্ধ্যা পর্যন্ত বৃষ্টি চলছে এক নাগাড়ে। কখনো ভারী কখনো মাঝারি। সমগ্র উত্তরবঙ্গের সব স্থানেই এই বৃষ্টিপাত চলছে। একইসাথে দার্জিলিং এবং ভুটান পাহাড়ে অবিরত বৃষ্টির ফলে পাহাড় থেকে নেমে আসা সব নদীতে জলস্তর বেড়ে যাওয়ায় চিন্তার ভাঁজ নদী পারের বসবাস করা গ্রামের মানুষের। এখন পর্যন্ত এই বৃষ্টির দরুন কৃষক এবং চা বাগান কতৃপক্ষের কাছে খুশির খবর বলেই জানাচ্ছেন অনেকে। জমিতে লাগানো ধানের ফলন ভালো হবে এই বৃষ্টির জলে। অন্যদিকে চা গাছের বৃদ্ধি নতুন চা পাতা গজিয়ে ওঠার সহায়ক হবে এই বৃষ্টি। কিন্তু  চিন্তার বিষয় অতিবৃষ্টিতে আবার সব ক্ষতি না হয়ে যায়। লাগাতার তিনদিনের বর্ষনের জেরে ইতিমধ্যে বিরাট ক্ষতির কবলে এশিয়ান হাইওয়ে ৪৮এর। ধূপগুড়ি রেল স্টেশন মোর থেকে ওভার ব্রিজের সামনে পর্যন্ত রাস্তার বেহাল অবস্থা। বড় বড়  খানা খন্দ হয়ে জলে ভরে থাকায় গাড়ি চালকদের বিরাট সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এই জাতীয় সড়কের  উপর দিয়ে দিন রাত সর্বভারতীয় হাজারো গাড়ি চলাচল করে। এছাড়াও যাত্রী বাহি বাস ছোট গাড়ি এম্বুলেন্স চলাচল করে। উত্তর পূর্ব ভারতের সব রাজ্যের এবং ভুটান বাংলাদেশের পন্য আদানপ্রদানের যানবাহন চলে। সব জেনেও জাতীয় সড়ক কতৃপক্ষ  রাস্তা মেরামত না করে চুপচাপ রয়েছে দেখে ক্ষোভ বাড়ছে যানবাহন চালকদের মধ্যে। আলিপুরদুয়ার কোচবিহার জেলা সহ সমগ্র ডুয়ার্স থেকে প্রতিদিন অনেক মূমুর্ষু রোগী নিয়ে যাওয়া হয় উত্তর বঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। ধূপগুড়ি থানা এলাকার মাগুর মারি ২ নং গ্রামপঞ্চায়েতের বিভিন্ন গ্রামের মানুষ উৎপাদিত ফসল বিক্রি করতে আসেন এই পথ ধরেই। সকলেই নাজেহাল বিরক্ত ক্ষুব্ধ বেহাল রাস্তা নিয়ে।


বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এক নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে উত্তরবঙ্গে। হাওয়া অফিসের পূর্বাভাস ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বীরভূম ও মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, এবং নদিয়া জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কবেকটি জেলাতে।  
আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টি হবে। আরো দুই তিন দিন ভারী বৃষ্টি হবে উত্তরে। ভারী বৃষ্টির কারণে হলুদ সতর্কতা জারি রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। 
আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরের উপর একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যেটি আবার দিঘার উপর দিয়ে গিয়েছে। ঘূর্ণাবর্তটি যখন বঙ্গোপসাগরে ছিল, সেই সময় প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। সেই কারণে মৌসুমি বায়ু সক্রিয় হয়েছে। বৃষ্টিও হচ্ছে সেই কারণেই। হাওয়া অফিস জানাচ্ছে পরিস্থিতির উন্নতি হতে পারে সোমবার থেকে। আগামী দুদিন টানা বৃষ্টি চলবে। অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর এই জেলা গুলিতে। দার্জিলিং এবং কালিম্পঙে জারি হয়েছে হলুদ সতর্কতা। জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি রয়েছে। মালদাতে জারি হলুদ সতর্কতা।


 

Comments :0

Login to leave a comment