Sikkim flood

নির্মান সংস্থার তৎপরতার কারণে বাড়ি ফিরতে পেরেছেন ১৫০ জন শ্রমিক

জাতীয়

চোখের সামনে তারা দেখেছেন তলিয়ে যাচ্ছে বাড়ি। কয়েকটি প্রয়োজনীয় জিনিস নিয়ে বেরিয়ে আসতে হয়েছে তাদের। পরিযায়ী শ্রমিক হয়ে রাজ্যের কয়েকজন শ্রমিক সিকিমে গিয়ে ছিলেন রেলের একটি টানেল তৈরির কাজে। প্রায় ১৫০ জন শ্রমিক কোন ক্রমে নির্মান সংস্থার তৎপরতার কারণে বাড়ি ফিরতে পেরেছেন। 
সংবাদ সংস্থা পিটিআইকে বছর ৩২ এর শিবেন্দু দাস জানিয়েছেন, ‘‘আমাদের ঘরগুলোকে জলের নীচে চলে যেতে দেখে আমরা আতঙ্কে চিৎকার করে উঠেছিলাম। আমরা বিশ্বাস করতে পারছিলাম যে আমরা ঠিক ১৫-২০ মিনিট আগে ওই জায়গায় ঘুমিয়ে ছিলাম।’’ 
সিকিম-পশ্চিমবঙ্গ সীমান্তের কাছে ভারতীয় রেলওয়ের জন্য টানেল নির্মাণের কাজে প্রায় ১৫০ জন শ্রমিক কাজ করছেন। বুধবার সকালে নির্মান সংস্থার তৎপরতার কারণে প্রাণে বেঁচেছেন।
বেসরকারী নির্মাণ সংস্থার কর্তারা বিপর্যয়ের কথা জানতে পেরে ঘুমন্ত শ্রমিকদের মৃত্যুর হাত থেকে বাঁচান।
পশ্চিমবঙ্গের কালিম্পং জেলার রাম্বি বাজার থেকে প্রায় ২ কিমি দূরে জিরো মাইল এলাকার কাছে শ্রমিকদের ওই অস্থায়ী শিবিরটিকে ভাসিয়ে নিয়ে যায়। 
সকালে অফিসের কর্মীদের ফোনে তাদের ঘুম ভাঙে। শুধুমাত্র কয়েকটি প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নিয়ে তারা বেরিয়ে আসেন। 
আসাম, বিহার, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গের মতো বিভিন্ন রাজ্যের ১৫০ পরিযায়ী শ্রমিকদ ভারতীয় রেলের সেভোকে-রাংপো প্রকল্পের জন্য পাঁচটি টানেল নির্মাণের জন্য কাজ করছেন। এই প্রকল্পের মাধ্যমে সিকিমকে দেশের বাকি অংশের সাথে সংযুক্ত করবে। .
সংবাদ সংস্থাকে ওই শ্রমিক জানিয়েছেন যে, তারা তাদের বিভিন্ন জিনিসপত্র জলের স্রোতে হারিয়ে ফেলেছেন। তারা শুধুমাত্র কিছু টাকা, গুরুত্বপূর্ণ কাগজপত্র এবং কিছু জামাকাপড় আনতে পেরেছে। 
ফিরে আসা এই শ্রমিকদের স্মৃতিতে এখনও তাজা বুধবারের অভিজ্ঞতা। শুক্রবার রাতৃ সবাই বাড়ি ফিরতে পেরেছেন বলে তিনি জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment