chandrayan

আজ বিকেলে ১৭ মিনিট চাঁদে চোখ গোটা ভারতের

জাতীয়

 আর মাত্র কয়েক ঘন্টা। চাঁদের মাটিতে ভারতীয় ল্যান্ডার ‘বিক্রম’র সফল অবতরণের ঐতিহাসিক দৃশ্য দেখার অপেক্ষায় তামাম দেশবাসী, সারা বিশ্ব। টান টান উত্তেজনা বেঙ্গালুরুতে ইসরো’র মিশন অপারেশন কমপ্লেক্সেও। কয়েক হাজার বিজ্ঞানীর অতন্দ্র নজরদারিতে বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে রোভার ‘প্রজ্ঞান’কে নিয়ে অত্যন্ত ধীর লয়ে চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করার কথা চন্দ্রযান-৩’র ল্যান্ডার বিক্রমের। এই ‘সফট ল্যান্ডিং’য়ের প্রাকমুহূর্তে  মঙ্গলবার রাত পর্যন্ত বিজ্ঞানীদের সব নির্দেশই বাধ্য ছাত্রের মতো মেনে চলছে বিক্রম, জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। 
বিজ্ঞানীদের হিসেব ঠিকঠাক মিলে গেলে বেনজিরভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারতীয় চন্দ্রযান-৩। সেক্ষেত্রে চন্দ্র অভিযানে সফল দেশগুলির মধ্যে ভারতই প্রথম পৌঁছবে দক্ষিণ মেরুতে। পাশাপাশি, আগের দু’টি অভিযানের ব্যর্থতা ভুলিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে পা রাখবে ভারত। চাঁদে বিঘ্নহীন অবতরণের পরপরই ল্যান্ডার ‘বিক্রম’র পেট থেকে আত্মপ্রকাশ করবে রোবট-বিজ্ঞানী ‘প্রজ্ঞান’। চন্দ্রপৃষ্ঠে যাবতীয় পর্যবেক্ষণ এবং পরীক্ষানিরীক্ষার দায়িত্ব রয়েছে তার ওপরেই।  প্রসঙ্গত, এর আগে চন্দ্রপৃষ্ঠে ‘সফট ল্যান্ডিং’ প্রযুক্তি প্রয়োগে সফল হয়েছে পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র। গত চার বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার চন্দ্র অভিযানে নামলো ভারত।
তবে হাজার হাজার ভারতীয় বিজ্ঞানী ও প্রযুক্তিবিদের একাগ্রতা এবং দিনরাত পরিশ্রমের ফসল ‘চন্দ্রযান-৩’র লক্ষ্যভেদের আগেই এই প্রকল্পের যাবতীয় কৃতিত্ব আত্মসাতে কদর্য প্রচার শুরু করে দিয়েছে কেন্দ্রের শাসকদল বিজেপি। মঙ্গলবার কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ নিজেই ঘোষণা করেছেন, ‘‘মহাকাশ গবেষণায় দেশের এই সাফল্য এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্যই।’’ শুধু তাই নয়, পর্যবেক্ষকদের একাংশের ধারণা, প্রধানমন্ত্রী মোদী আপাতত বিদেশে থাকায় চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার ‘বিক্রম’র অবতরণের সূচী পিছিয়ে যাওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। তাঁদের বক্তব্য, সুশাসনের প্রতিটি ক্ষেত্রে ব্যর্থ বিজেপি আগামী বছর লোকসভা নির্বাচনে চন্দ্র অভিযানের সাফল্যকেই পুঁজি করার ছক কষেছে। তাই শেষপর্যন্ত সাফল্য মিললে দূরে ঠেলে দেওয়া হতে পারে অভিযানের আসল কান্ডারী বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদেরই।
চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার ‘বিক্রম’র অবতরণের সূচী পিছিয়ে যাওয়ার আশঙ্কা মঙ্গলবার আরও জোরালো হয়েছে ইসরো’র এক শীর্ষকর্তার ভাষ্যেও। ইসরো’র স্পেস অ্যাপ্লিকেশনস সেন্টারের ডিরেক্টর নীলেশ  দেশাই এদিন আমেদাবাদ থেকে সংবাদসংস্থাকে বলেছেন, ‘‘ল্যান্ডার মডিউলের স্বাস্থ্যের মাপকাঠি সব ঠিকঠাক না থাকলে অথবা কোন অস্বাভাবিকতা দেখলে আমরা সফ্‌ট ল্যান্ডিয়ের দিনক্ষণ পিছিয়েও দিতে পারি। সেক্ষেত্রে ২৭ আগস্ট চন্দ্রপৃষ্ঠে সফ্‌ট ল্যান্ডিং করতে পারে বিক্রম।’’ প্রশ্ন উঠেছে, এখন পর্যন্ত যখন সবকিছুই ঠিকঠাক চলছে তাহলে হটাৎ সফ্‌ট ল্যান্ডিয়ের সূচী পিছিয়ে দেওয়ার প্রশ্ন আসছে কেন? কেনই বা প্রায় ঘোষণার ঢঙে পরিবর্তিত দিনক্ষণ জানিয়ে দেওয়া হচ্ছে? 
দেশাই এদিন বলেন, ‘‘২৩ আগস্ট ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে নামার কথা চন্দ্রযান-৩’র। চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি পৌঁছনোর পরে মহাকাশযানের গতি কমানোই প্রধান লক্ষ্য থাকবে বিজ্ঞানীদের। বুধবার নির্দিষ্ট সময়ে ৩০ কিলোমিটার উচ্চতা থেকে চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরিকল্পনা রয়েছে বিক্রমের। তখন সেটির গতিবেগ থাকবে প্রতি সেকেন্ডে ১.৬৮ কিলোমিটার। চাঁদের মাধ্যাকর্ষণ শক্তির স্বাভাবিক উপস্থিতির কারণে বিক্রমের গতি নিয়ন্ত্রণে জোর দেওয়া হবে।’’
ইসরো কর্তা বলেন, ‘‘আমরা যদি বিক্রমের গতি কমানোর কাজে ব্যর্থ হই, তাহলে চাঁদের অসমান মাটিতে সেটি আছড়ে পড়তে পারে। তাই কোন কিছু অস্বাভাবিক দেখলেই বিক্রমের ল্যান্ডিং পিছিয়ে ২৭ তারিখে নিয়ে যাবো আমরা।’’ তিনি বলেন, ‘‘বিক্রমের সফ্‌ট ল্যান্ডিংয়ের আগের ১৭ মিনিটই সবচেয়ে গুরুত্বপূর্ণ। চূড়ান্ত অবতরণের প্রক্রিয়া শুরু হওয়া মাত্রই গতি কমানোর লক্ষ্যে চারটি ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।’’ একান্তই যদি ল্যান্ডিং পিছিয়ে দিতে হয়, তাহলে ২৭ আগস্ট বিক্রমকে নামানো হবে নতুন আরেকটি জায়গায়, মূল জায়গা থেকে ৪০০ কিলোমিটার দূরে, জানান দেশাই।
উল্লেখ্য, ৬০০ কোটি টাকার প্রকল্প ‘চন্দ্রযান-৩’র সফল উড়ান শুরু হয়েছিলো গত ১৪ জুলাই। শ্রীহরিকোটা থেকে বিক্রম এবং প্রজ্ঞানকে নিয়ে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিলো ভারতীয় চন্দ্রযান। কোটি কোটি ভারতীয়ের স্বপ্নের উড়ান টানা ৪১ দিন পরে এখন প্রায় চাঁদের দক্ষিণ মেরুর কাছে।
ইসরো আগেই জানিয়েছে, বুধবার বিকেল ৫ টা ২০ মিনিট থেকেই চন্দ্রযান ৩-র অবতরণ দৃশ্যের সরাসরি সম্প্রচার হবে। অর্থাৎ ঐতিহাসিক এই অভিযানের শেষ ৪৪ মিনিটের যাত্রাপথ সরাসরি সম্প্রচারিত হবে। ইসরো’র অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব পেজ, ফেসবুক পেজ এবং ডিডি ন্যাশনাল টিভিতে এই সম্প্রচার চাক্ষুস কিরে পারবেন দেশবাসী।

 

Comments :0

Login to leave a comment