GOOGLE LAYOFF

এবার ১২ হাজার কর্মীর ছাঁটাই গুগলে

আন্তর্জাতিক

আলোচনা ছিলই। শুক্রবার এক দফায় ১২ হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা করল গুগল। মার্কিন যুক্তরাষ্ট্রে সংস্থার কর্মীদের কাছে ছাঁঠাইয়ের ই-মেল পৌঁছে গিয়েছে। পরের ধাপে চিঠি পৌঁছানো হবে অন্য দেশেও। 

শুক্রবার গুগলের সিইও সুন্দর পিচাই এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন। অর্থনীতির সঙ্কটকে কারণ হিসেবে দেখিয়েছেন তিনি। 

গুগলের আগে একের পর এক তথ্য-প্রযুক্তি নির্ভর পরিষেবা সংস্থা ছাঁটাইয়ের ঘোষণা করেছে। কয়েকদিন আগেই ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়েছে মাইক্রোসফ্‌ট। তার আগে ফেসবুকের পরিচালক সংস্থা মেটা, আমাজন, টুইটারও ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়েছে। 

এদিন এক বার্তায় পিচাই বলেছেন, গত দু’বছর নাটকীয় উত্থানের পর্ব চলছিল। তার সঙ্গে পাল্লা দিতে কর্মী নেওয়া হয়। কিন্তু আজকে সেই বাস্তবতা নেই। 

পিচাই জানিয়েছেন, সংস্থার সব ধরনের পরিষেবার সঙ্গে যুক্তদের কাজ খতিয়ে দেখা হবে। তাঁর দাবি, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রযুক্তি রয়েছে সংস্থার নতুন বিভিন্ন পণ্যে। এই প্রযুক্তি সংস্থার বাণিজ্য প্রসারে বিশেষ সহায়ক হবে। 

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’, ‘ক্রিপটোকারেন্সি’ বা ‘মেটাভার্স’ নিয়ে প্রচার চালিয়েছে বিশ্বজুড়ে দাপট দেখানো তথ্য-প্রযুক্তি সংস্থাগুলি। কিন্তু অর্থনৈতিক চাহিদা সঙ্কটে পড়লেই এই সংস্থাগুলির ‘খরচ কমানোর’ একমাত্র উপায় হয়ে দাঁড়িয়েছে লোক ছাঁটাই। 

এদিন পিচাই খোলা চিঠিতে যদিও দাবি করেছেন ছাঁটাইয়ের দু’মাস পর্যন্ত সহায়তা দেবে সংস্থা।   

Comments :0

Login to leave a comment