IT WORKER SUICIDE

চেন্নাইয়ে আত্মঘাতী আইটি কর্মী, কাঠগড়ায় সেই কাজের চাপ

জাতীয়

প্রতীকী ছবি।

নিজেকে বিদ্যুতের তারে পেঁচিয়ে শক্‌ দিয়ে আত্মঘাতী হলেন চেন্নাইয়ের এক সফ্‌টওয়ার ইঞ্জিনিয়ার। আটত্রিশ বছরের কার্তিকেয়নের মৃত্যুর পর একথা বলল পুলিশ। পাওয়া গিয়েছে পরিবারের উদ্দেশ্যে তাঁর লেখা শেষ চিঠি। এই আইটি কর্মীর মৃত্যু ঘিরেও অভিযোগের কাঠগড়ায় অস্বাভাবিক কাজের চাপ। 
কার্তিকেয়নের বাড়ি তামিলনাড়ুর থেনি জেলায়। কাজের সূত্রে স্ত্রী ও দুই শিশু সন্তানকে নিয়ে থাকতেন চেন্নাইয়ে। শিশুদের একজনের বয়স দশ, অরেকজনের আট। 
পরিজন এবং সহকর্মীরা জানিয়েছেন, গত পনেরো বছর ধরে চেন্নাইয়ে ছিলেন কার্তিকেয়ন। সম্প্রতি একটি নতুন সংস্থায় যোগ দেন। কাজের অস্বাভাবিক চাপের কারণে অবসাদে ভুগছিলেন। 
অস্বাভাবিক কাজের চাপ ঘিরে অভিযোগ এবং ক্ষোভ, দুই-ই ছড়িয়েছে কেরালার অ্যানি সেবাস্তিয়ানের মৃত্যুতেও। পুনেতে আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের দপ্তরে কর্মরত এই যুবতীর পেশায় ছিলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। তাঁর পরিবার জানিয়েছে যে ঘুম এবং খাওয়ার সময়ও ঠিকভাবে মিলত না অ্যানির। সারা দেশে শোরগোল পড়ায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রক তদন্ত কমিটি গড়েছে। 
বিশেষ করে, বেসরকারি ক্ষেত্রে, কর্মীদের ওপর অস্বাভাবিক কাজের চাপ বাড়িয়ে, যথাসম্ভব কম কর্মী নিয়োগ করে উঁচু হারে মুনাফা কামানোর অভিযোগ রয়েছে অনেকদিন ধরেই। বিশেষত শ্রম আইন সমানে লঘু হতে থাকার সুবিধা মালিকপক্ষ অন্যায়ভাবে নিয়ে চলেছে, এই অভিযোগে রাস্তায় নেমেছে বিভিন্ন ট্রেড ইউনিয়ন। 
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য বলছে, ২০২২ সালে বেতনপ্রাপ্ত কর্মীদের মধ্যে ১৬ হাজার ৩৬৪ জন আত্মঘাতী হয়েছেন। এঁদের ৭০.২ শতাংশ বেসরকারি ক্ষেত্রে কর্মরত ছিলেন।

Comments :0

Login to leave a comment