CPI(M) PANCHAYAT CAMPAIGN

আত্মবিশ্বাস এবং মানুষকে সঙ্গী করেই লড়তে চাইছেন বামপন্থীরা

রাজ্য জেলা

CPIM west bengal panchayat election TMC BJP

৮ জুলাই গোটা রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে জোরকদমে প্রচার। পিছিয়ে নেই দক্ষিণ চব্বিশ পরগনার অন্তর্গত, কালিকাপুর-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের বাম কর্মী এবং সমর্থকরা।

রবিবার সকালে কালিকাপুর-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বেনিয়াবউ, কুশবেরিয়া এবং সাহেবপুর গ্রামে চার বাম প্রার্থীর সমর্থনে চলল নিবিড় প্রচার কর্মসূচি। 

গ্রামের আলপথ বেয়ে কর্মীরা চলেছেন, সামনে রয়েছেন প্রার্থীরা। কাঁধে সবার লাল ঝান্ডা। ছাত্র, যুব এবং মহিলা কর্মীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। পথচলতি মানুষজনের সঙ্গে কথা বলেন প্রার্থীরা। সেইসঙ্গে, বাড়ি বাড়ি প্রচারও চলে সমান তালে।  

এই অঞ্চলের ২৫৫ নম্বর বুথের দুজন প্রার্থী হলেন আলতাফ বৈদ্য এবং মমতাজ মণ্ডল। কুশবেরিয়া বুথে গ্রামসভার প্রার্থী রমজান সর্দার। জেলা পরিষদের প্রার্থী পরিতোষ কুমার মন্ডল এবং পঞ্চায়েত সমিতির প্রার্থী লেখা মন্ডল।    

প্রচার চলাকালীন রাস্তার ধারের একটি দোকানে বসে থাকা এক বিক্রেতা আশীর্বাদ করলেন বামফ্রন্ট প্রার্থীদের। বাড়ির উঠোনে বেরিয়ে এলেন একজন বয়স্ক ভদ্রলোক। আলাপচারিতার মাঝেই উঠে এল  তৃণমূল সরকারের বিরুদ্ধে পুঞ্জিভূত ক্ষোভ। পঞ্চায়েত স্তরে ঘটে চলা দুর্নীতিগুলি নিয়েও মানুষ যে প্রচন্ড ক্ষুব্ধ, আঁচ পাওয়া গেল বেশ ভালোমতোই। পথচলতি এক যুবক শুভেচ্ছা জানালেন প্রার্থীদের।

তৃনমূল বা বিজেপিকে ভরসা করে হয়ত অনেকেই আগেরবার ভোটবাক্সে বোতাম টিপেছিলেন। কিন্তু তাঁদের ভুল ভেঙেছে, বুঝিয়ে দিলেন নিজেরাই। প্রার্থীদের সঙ্গে অনেক কথাই ভাগ করে নিলেন এলাকার মানুষজন। দুই পাশ সবুজে ঘেরা, আর তার মাঝখান দিয়েই চলছে প্রচার মিছিল। মিছিলের উত্তাপ বাড়াচ্ছে স্লোগান। হাসিমুখে বাড়ির বড়দের সঙ্গে সামিল ছোটরাও।  

প্রচার চলাকালীনই এল বৃষ্টি। বাম কর্মীরা আশ্রয় নিলেন  অঞ্চলেরই এক বাসিন্দার বাড়ির বারান্দায়। তিনি জলের বোতল এগিয়ে দিলেন সকলের জন্য। সেই বাড়ির এক খুদে সদস্য, পাড়ায় যাঁর ডাকনাম এমবাপে, সে কান্নাকাটি জুড়ে দিল, সেও মিছিলে যাবে। লাল ঝান্ডা হাতে নিয়ে, উৎসাহী খুদেও শামিল তখন। 

বৃষ্টি থামতেই আবার প্রচার শুরু, এবার অন্য পাড়ায়। বাম কর্মীদের জেদ এবং আত্মবিশ্বাস দেখে মনে জোর পাচ্ছেন অঞ্চলের মানুষজনও।

বিভিন্ন মোড় সেজে উঠেছে দেওয়াল লিখন, লাল ঝান্ডা, ফ্লেক্স এবং চেইন ফ্ল্যাগে।

সিপিআই(এম) সোনারপুর পূর্ব-২  এরিয়া কমিটির সম্পাদক পরিতোষ কুমার মন্ডল। তিনি  জেলা পরিষদের প্রার্থী হিসেবে লড়াই করছেন। তিনি বললেন, “তৃনমূলের চোখরাঙানিকে উপেক্ষা করে, রাস্তায় মানুষের ঢল নেমেছে। দিকে দিকে বামফ্রন্ট প্রার্থীদের বিপুল ভোটে জয়যুক্ত করার সঙ্গে সঙ্গে, আমাদের জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং পঞ্চায়েতের প্রার্থীদের বিপুল ভোটে জয়যুক্ত করবে মানুষ। এই ভরসা আমরা মানুষের প্রতি রাখছি। আগামীদিনে স্বচ্ছভাবে পঞ্চায়েত চালিয়ে, গরীব মানুষের পঞ্চায়েত আমরা উপহার দেব। এটাই আমাদের অঙ্গীকার।“

অন্যদিকে, গ্রাম সভার প্রার্থী এবং সোনারপুর পূর্ব-২ এরিয়া কমিটির সদস্য আলতাফ বৈদ্য জানালেন, “তৃনমূলের বাধা উপেক্ষা করে প্রচার চলছে। নিজেদের ভুল বুঝতে পেরে, অনেক তৃনমূল এবং বিজেপির বন্ধুরাও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। “    

সবমিলিয়ে, রবিবাসরীয় নির্বাচনী প্রচার এককথায় জমজমাট।

Comments :0

Login to leave a comment