Bangladesh protest

বেতন বৃদ্ধির দাবীতে বাংলাদেশে পথ অবরোধ শ্রমিকদের

আন্তর্জাতিক

বেতন বৃদ্ধির দাবীতে বাংলাদেশের মিরপুরে রাস্তা অবরোধ বস্ত্র শ্রমিকদের। ঘটনায় পুলিশের আক্রমণে অন্তত ২ জন শ্রমিকের প্রাণ যায় বলে দাবী অবরোধকরাী শ্রমিকদের। পুলিশ জানিয়েছে, দেশের বৃহত্তম শিল্পনগরী আশুলিয়া ও গাজীপুরে কয়েক ডজন কারখানার কয়েক হাজার শ্রমিক ধর্মঘট শুরু করেছে, পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।
আশুলিয়ার গার্মেন্টস ইউনিয়নের জ্যেষ্ঠ নেতা আল কামরান বলেন, 'বেতন-ভাতা না পাওয়ায় শ্রমিকরা রাস্তায় নেমেছেন।

বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক রফতানিকারক, দক্ষিণ এশিয়ার দেশটির বার্ষিক ৫৫ বিলিয়ন ডলারের রফতানির ৮৫ শতাংশই হয় এই শিল্পে।
আশুলিয়া শিল্পাঞ্চলের উপ-পুলিশ প্রধান মাহমুদ নাসের বার্তা সংস্থাকে বলেছেন, 'আশুলিয়ার বিভিন্ন স্থানে মজুরি বৃদ্ধির দাবিতে প্রায় ১৫ হাজার শ্রমিক বিক্ষোভে যোগ দিয়েছেন।

যদিও ইউনিয়ন নেতা কামরান বলেছেন, শুধুমাত্র আশুলিয়াতেই প্রায় ৫০,০ শ্রমিক কাজ বন্ধ রেখেছে।
আন্দোলনরত শ্রমিকরা বলছেন, ‘একজন শ্রমিক যদি আট হাজার টাকা বেতন পায়, তার পরিবারে যদি পাঁচজন সদস্য থাকে সেখানে বাড়ি ভাড়াই তো যায় পাঁচ হাজার টাকা। বাকি টাকায় কিভাবে সংসার চলবে। বাজার দরের যে অবস্থা, তাতে তো দুই বেলা ভাত খাওয়ার অবস্থাও নেই’। 
বাংলাদেশে বিশ্বের বৃহত্তম খুচরো বিক্রেতা ও ব্র্যান্ডের পোশাক তৈরির প্রায় সাড়ে তিন হাজার পোশাক কারখানা থাকলেও শ্রমিকদের মূল মাসিক মজুরি মাত্র ৮ হাজার ৩০০ টাকা (৭৫ ডলার)।
ইউনিয়নগুলো বলছে, নতুন মাসিক ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবি উপেক্ষা করে ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ২৫ শতাংশ মজুরি বাড়ানোর প্রস্তাব দিলে শ্রমিকরা রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ করেন।

Comments :0

Login to leave a comment