JU

গায়ের জোড়ে প্রতিবন্ধী পড়ুয়াদের ঘর দখল করে রেখেছেন অধ্যাপক

রাজ্য

ইউজিসি’র অর্থে প্রতিবন্ধীদের জন্য তৈরি ভবন ও প্রয়োজনীয় সরঞ্জাম শুধুমাত্র নিজের রাজনৈতিক প্রভাব খাটিয়ে অবৈধ ভাবে দখল করে রখার অভিযোগ উঠলো যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকরে বিরুদ্ধে। অভিযোগের তীর ইংরেজি বিভাগের অধ্যাপক মনজিৎ মন্ডলের দিকে। এই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবন্ধী ছাত্রছাত্রীদেরকে তাঁদের জন্য তৈরি ভবন ও সরঞ্জাম ব্যবহার করতে দেওয়ার দাবিতে গত পাঁচ বছর ধরে লাগাতার আন্দোলন করছেন। তাঁদের দাবিকে সমর্থন জানিয়ে গত ১০ই সেপ্টেম্বর ২০২২ বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতি এই ভবন সহ প্রতিবন্ধীদের জন্য কেনা সমস্ত সরঞ্জাম বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসএবিলিটিস এর হাতে হস্তান্তর করার মাধ্যমে প্রতিবন্ধীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত নেয়। 

কিন্তু তার পর প্রায় চার মাস কেটে গেলেও মনজিৎ মন্ডলের রাজনৈতিক ক্ষমতার সামনে কর্তৃপক্ষ কিছুই সেই সিদ্ধান্ত বাস্তবায়িত করতে পারেনি। সূত্রের খবর মনজিৎ মন্ডল কখনও জানিয়েছে, তার জন্য অন্যত্র নতুন ওয়াশরুম না বানিয়ে দিলে সে প্রতিবন্ধীদের জন্য তৈরি ভবন ছাড়বে না, কখনও আবার শুধুমাত্র গায়ের জোর দেখেই প্রতিবন্ধীদের জন্য তৈরি ভবন ও সরঞ্জামের দখল না ছাড়ার কথা জানিয়েছে সে। 

ছাত্ররা যখনই এই বিষয়ে কর্তৃপক্ষের দারস্থ হলেও তারা কিছু করতে পারেননি।

গত ২৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির কাছে প্রতিবন্ধী ছাত্ররা ৩০ ডিসেম্বরের মধ্যে হস্তান্তর সম্পন্ন করার দাবি জানান। কিন্তু এবারও তাঁদেরকে নতুন একটি তারিখ দেওয়া হয়েছে। তারপরও এখনও কিছু হয়নি। তাই বুধবার সমাবর্তন অনুষ্ঠানে শান্তিপূর্ন ভাবে বিক্ষোভের সামিল হন পড়ুয়ারা।

Comments :0

Login to leave a comment