Rail accident Baleswar

উদ্ধারকাজ শেষ? রেলের ঘোষণায় সংশয়!

জাতীয়

লাইনের ওপর উলটে থাকা সব যাত্রীকে উদ্ধার করা যায়নি। শনিবার সকালেই রেল ঘোষণা করে দিয়েছিল উদ্ধারকাজ শেষ। কিন্তু এদিন বিকেলেও কাজ শেষ হয়নি। রেলের ঘোষণা নিয়ে সংশয় থাকছে। উদ্ধারকারীরা জানাচ্ছে, আলো থাকতে থাকতে, সন্ধ্যার আগে যত দ্রুত সম্ভব আটকে থাকা যাত্রীদের উদ্ধার করা প্রয়োজন। ট্রেন থেকে মিলেছে যাত্রীদের প্রচুর ব্যাগ। বহু ব্যাগের আবার খোঁজও পাওয়া যাচ্ছে না। ব্যাগে প্রত্যেকেরই পরিচয় পত্র রয়েছে। কিন্তু সেই পরিচয়পত্র এখনই মিলিয়ে দেখার মতো লোকবল নেই রেলের। বহু মৃত ব্যক্তির নাম পরিচয় জানা যায়নি। পরিচয় পত্র মিলিয়ে দেখার মতোও পর্যাপ্ত কর্মী না থাকায় উদ্বিগ্ন আত্মীয় পরিজনদের সঠিক উত্তর দেওয়ারও কেউ নেই? যাঁরা ফোন করছেন, রেলের হেল্প লাইনে তারাও সঠিক তথ্য পাচ্ছেন না বলে অভিযোগও করেছেন।


প্রশ্ন রয়েছে অসংরক্ষিত কামরার যাত্রীদের নিয়ে। সংরক্ষিত কামরায় টিকিট কাটার সময়ই নাম, ঠিকানা সহ একাধিক তথ্য দিতে হয়। অসংরক্ষিত কামরায় টিকিট কাটতে সেসবের দরকার হয় না। ফলে রেলের কাছে নথি নেই ঠিক কারা যাত্রী ছিলেন। পরিযায়ী শ্রমিকদের বড় অংশই অসংরক্ষিত কামরার যাত্রী ছিলেন। মেদিনীপুর জেলা হাসপাতাল বা খড়্গপুর রেল হাসপাতালে পরিজনরাই জানাচ্ছেন। কাজের ডাক এলে সংরক্ষিত কামরার টিকিটের জন্য অপেক্ষা করাও চলে না।
শনিবার দুপুরের দিকে ওডিশার বালেশ্বরে রেল দুর্ঘটনাস্থলে শনিবার গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেলের আধিকারিকরা ও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও স্বাস্থ্যমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে নিয়ে ঘটনাস্থল ঘুরে দেখেন তিনি। 


মোদীর সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন রয়েছে গুচ্ছখানেক। দুর্ঘটনার পরে যতই ঘটনাস্থলে যান বা হাসপাতালে যান প্রধানমন্ত্রী, তাঁর সরকারের আমলেই রেল বাজেট জুড়ে গিয়েছে সাধারণ বাজেটের সঙ্গে। আলাদা করে আর রেল বাজেট নেই। চলতি বাজেটে রেলের বরাদ্দ কমিয়েছে তার সরকার। খুব স্বাভাবিক ভাবেই তার সরাসরি প্রভাব পড়েছে যাত্রী সুরক্ষায়। রেলে প্রায় ৩.১২ লক্ষ শূন্যপদ রয়েছে তা নিয়ে সরব হয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ইঞ্জিনিয়ার, প্রযুক্তিবিদ ও লাইন রক্ষণাবেক্ষণের জন্য কর্মী পদে বিপুল ঘাটতি রয়েছে।

 

•2022-23 Budget slashes allocations for this by 14%.
•3.12L posts lying vacant in railways including engineers, technicians, track personnel etc.
•Compromising railway safety even as Modi flags off new Vande Bharat trains regularly. pic.twitter.com/7zVtsq7qns

— Sitaram Yechury (@SitaramYechury) June 3, 2023 ">

 


এই দুর্ঘটনার পরে যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। রেলের প্রাথমিক রিপোর্টে সিগনালের ত্রুটির বিষয় পরিষ্কার ভাবে উল্লেখিত হয়েছে। প্রযুক্তিগত ত্রুটির কারণে ৩০০’রও বেশী প্রাণ চলে গিয়েছে তিনটি ট্রেনের সংঘর্ষে। 
প্রধানমন্ত্রী ছাড়াও এদিনই ঘটনাস্থলে যান ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে বারবার হাই প্রোফাইল ব্যক্তিরা আনায় উদ্ধারকার্যে সমস্যা হচ্ছে বলে জানান ঘটনাস্থলে থাকা এনডিআরএফ কর্মীরা। প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীরা আসায় প্রচুর মানুষ এসে ভিড় জমাচ্ছেন ঘটনাস্থলে। সঙ্গে থাকা পুলিশ ও যারা উদ্ধারকার্যে হাত লাগানোর কথা, তাঁরা ব্যস্ত হয়ে পড়ছেন ভিভিআইপি-দের সমাদরে। 
যদিও প্রধানমন্ত্রী দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন। কিন্তু তাতে তো আর এতগুলি প্রাণ আর ফিরে আসবে না বলছেন সাধারণ মানুষ।

Comments :0

Login to leave a comment