BLOOD DONATION CAMP

স্বাধীনতা সংগ্রামী ও প্রবাতপ্রতিম কমিউনিস্ট নেতা সুকুমার সেনগুপ্তের প্রয়াণ দিবসে রক্তদান শিবির

জেলা

স্বাধীনতা সংগ্রামী ও প্রবাদপ্রতিম কমিউনিস্ট নেতা কমরেড সুকুমার সেনগুপ্তের প্রয়াণ দিবসে রক্তদান শিবির শুরু হলো সিপিআই(এম) পূর্ব মেদিনীপুর জেলা দপ্তরে। কমরেড সুকুমার সেনগুপ্ত স্মৃতি রক্ষা কমিটির আয়োজনে ১৬ সেপ্টেম্বর দিনটিকে স্মরণে রেখে রক্তদান শিবির, আলোচনা সভা এবং স্মৃতি সম্মাননা প্রদান অনুষ্ঠানের সূচনা হলো শনিবার সকালে। রক্তদান শিবির উদ্বোধন করেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। উপস্থিত ছিলেন অনাদি সাহু, প্রবীণ নেতা প্রশান্ত প্রধান, নিরঞ্জন সিহি, হিমাংশু দাস, ইব্রাহিম আলী, সুনীল অধিকারী সহ সুকুমার সেনগুপ্ত স্মৃতির রক্ষা কমিটির অন্যান্য সদস্যরা। এদিন রক্তদান শিবিরের উদ্বোধন করে সুজন চক্রবর্তী বলেন "সুকুমার সেনগুপ্ত ছিলেন রাজনৈতিক সন্ন্যাসী। একদিকে দেশপ্রেম আর দেশের শোষীত মানুষের জন্য লড়াইয়ের ব্রত নিয়েই চলতেন তিনি। ব্রিটিশের বিরুদ্ধে লড়াই পরবর্তীতে আন্দামান সেলুলার জেলবন্দি। ব্রিটিশ বিরোধী লড়াই লড়তে গিয়ে বহুবার কারাবন্দী হয়েছিলেন। মার্কসীয় চিন্তাধারা তাঁর মনের মধ্যে ছিলই।  

 

তিনি গণেশ ঘোষদের মতো কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। সিপিআই(এম)'র অবিভক্ত মেদিনীপুর জেলার সম্পাদক ছিলেন। এ জেলায় পার্টি গড়ে তুলেছিলেন তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত পার্টির বিকাশে কাজ করে গেছেন।" সুজন চক্রবর্তী বলেন "দেশের স্বাধীনতা সংগ্রামী সবথেকে বেশি অবদান কমিউনিস্টদেরই। দেশ রক্ষার তাগিদ ছিল সুকমার সেনগুপ্তের মত কমিউনিস্টদের। এখন দেশ যেভাবে চলছে ব্রিটিশ শাসনের কথা মনে করিয়ে দেয়। এই মুহূর্তে দেশের লড়াই সারা দেশটাকে যারা ধ্বংস করতে চায়, বিভাজন করতে চায় তাদের বিরুদ্ধে। রক্তদান আন্দোলনেও এগিয়ে রয়েছে বামপন্থীরাই। ছাত্র, যুব, মহিলা সহ বামপন্থী গণ সংগঠনগুলি এই রক্তদান উৎসবের মধ্য দিয়ে মুমূর্ষ রোগীর জীবন বাঁচানোর লড়াইটাও লড়ছেন।" 
সভায় অনাদি সাহু বলেন "সুকুমার সেনগুপ্ত দেশের স্বাধীনতা সংগ্রামীদের মধ্যে একজন। দেশের শোষীত মানুষদের আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। অত্যন্ত সহজ সরল জীবন যাপন করতেন। প্রকৃত কমিউনিস্ট ছিলেন। তিনি ছিলেন আদর্শ।"
রক্ত দান করতে আসা প্রত্যেকটি মানুষকেই অভিনন্দন ও শুভেচ্ছা জানান নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment