Aligarh name change

আলিগড়ের নাম বদলাতে চায় যোগী সরকার

জাতীয়

আলিগড়ের নাম বদলে হবে হরিগড়। লোকসভা নির্বাচনের আগে ফের এক শহরের নাম পরিবর্তন করতে চায় উত্তরপ্রদেশের বিজেপি সরকার। ইতিমধ্যে বিজেপি শাসিত আলিগড় পৌরসভায় এই প্রস্তাব পাশ হয়ে গিয়েছে। এখন শুধু অপেক্ষা রাজ্য সরকারের অনুমোদনের। তবে যোগী সরকারের পক্ষ থেকে এর কোন বিরোধীতা করা হবে না বলে মনে করা হচ্ছে। তার কারণ বিধানসভা নির্বাচনের সময় বিজেপির পক্ষ থেকে প্রচার তোলা হয়েছিল আলিগড়ের নাম বদল করার। 
সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে আলিগড় পৌরসভার মেয়র প্রশান্ত সিঙ্ঘল জানিয়েছেন সোমবার পৌরসভার অধিবেশনে এই প্রস্তাব পাশ হয়েছে। তিনি আশাবাদী রাজ্য সরকারের পক্ষ থেকে এই প্রস্তাব অনুমোদন করা হবে।


২০১৯ সালে যোগী সরকারের সময়েই নাম বদল হয় এলাহাবাদের। ঐতিহ্যবাহী ওই শহরের নাম বদলে হয় প্রয়াগরাজ। শুধু এলাহাবাদ নয় যোগী শাসনে নাম বদল হয়েছে উত্তরপ্রদেশের একাধিক শহরের। যেমন মুঘল সরাইয়ের নাম বদলে হয়েছে পন্ডিত দিনদয়াল উপাধ্যায় নগর, ফৌজাবাদ জেলার নাম বদলে হয়েছে অযোধ্যা। সেই সময় এই নাম বদলের প্রসঙ্গ নিয়ে গোটা দেশে সমালোচনার সুর উঠলে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে বলতে শোনা যায় যে, সরকার যা প্রয়োজন মনে করেছে তাই করেছে। আসলে যোগী সরকার উত্তরপ্রদেশে আরএসএসের ফর্মুলা অনুযায়ী সাম্প্রদায়িকতার বিষ ছড়াতে চাইছে। বাবড়ি মসজিদ ধ্বংসকে কেন্দ্র করে অতীতে বার বার ওই রাজ্যে দাঙ্গার পরিবেশ তৈরি করেছে আরএসএস এবং বিজেপি। বর্তমানে যোগী সরকার বেছে বেছে মুঘল সম্রাট বা সেই সময়ের সাথে সামনজস্য রয়েছে এমন এলাকার নাম গুলো বদল করছে। কিন্তু ওই রাজ্যে নারি নিরাপত্তা, দলিত, আদিবাসীদের ওপর অত্যাচার কমার কোন ছবি লক্ষ করা যাচ্ছে না। 


বিজেপির পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে যে আগরার নাম বদল করে করতে হবে অগ্রওয়াল এবং মুজফ্ফরনগরের নাম বদল করে করতে হবে লক্ষীনগর। 
২০১৭ সালে এই রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জায়গার নাম যেমন বদল করেছে বিজেপি তেমন ভাবে একাধিক সরকারি প্রকল্পেরও নাম বদল করা হয়েছে।

Comments :0

Login to leave a comment