Parliament monsoon session

সংবিধানের মৌলিক কাঠামো নিয়েই প্রশ্ন তুলে দিলেন প্রাক্তন প্রধান বিচারপতি

জাতীয়

সংবিধানের মূল কাঠামো নিয়ে ভোল বদল প্রাক্তন প্রধান বিচারপতি তথা বর্তমানে বিজেপি মনোনীত রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈর। সংবিধানের মূল কাঠামো বিতর্কের ঊর্ধ্বে কিনা তা নিয়ে এবার প্রশ্ন তুললেন তিনি!
মৌলিক কাঠামোর প্রসঙ্গ তুলে বিরোধী দলগুলি সোমবার রাজ্যসভায় পাস হওয়া দিল্লি পরিষেবা বিল নিয়ে মোদী সরকারকে আক্রমণ করেছে।

বিলটির পক্ষে সওয়াল করে বলেছেন যে সংবিধানের মৌলিক কাঠামো "আইনগতভাবে খুবই বিতর্কিত"।
আশ্চর্যের বিষয় হল, গগৈ যখন প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করছিলেন, সংবিধানের মৌলিক কাঠামোকে রক্ষা করছিলেন, অন্তত চারবার উলটো কথা বলেছিলেন!

অযোধ্যা বিরোধের রায় দেওয়ার সময়, গগৈ বলেছিলেন যে মৌলিক কাঠামোটি অলঙ্ঘনীয়।
গগৈয়ের এই ভোল বদলে তাকে আক্রমণ করেছে কংগ্রেস। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ কেসি ভেনুগোপাল সোমবার ভারতের প্রাক্তন প্রধান বিচারপতির মন্তব্যে ক্ষুব্ধ হন এবং সংসদে দিল্লি পরিষেবা বিলকে সমর্থন করার জন্য রাজ্যসভার সদস্য রঞ্জন গগৈকে দায়ী করেন।

ভেণুগোপাল বলেন যে এটি দুয়খজনক যে গগৈ সংবিধানের মৌলিক কাঠামোর আইনি ভিত্তি নিয়ে প্রশ্ন তোলেন এবং প্রশ্ন তোলেন যে সংবিধান সম্পূর্ণভাবে ভেঙে ফেলা শুরু করার জন্য এটি বিজেপির একটি কৌশল কিনা।

একটি টুইট বার্তায়, ভেনুগোপাল বলেছেন, "একজন প্রাক্তন প্রধান বিচারপতি সংবিধানের মৌলিক কাঠামোর আইনি ভিত্তি নিয়ে প্রশ্ন তোলেন। এটা কি ভারতের সংবিধানকে সম্পূর্ণভাবে ভেঙে ফেলার জন্য বিজেপির কৌশল? এরা কি মনে করে যে গণতন্ত্র, সাম্য, ধর্মনিরপেক্ষতা, যুক্তরাষ্ট, বিচার বিভাগের স্বাধীনতা সবই 'বিতর্কিত' ধারণা?

Comments :0

Login to leave a comment