POLBA PANCHAYAT

আসেনি টাকা, প্রবল দুর্যোগে দিন গুজরান ত্রিপলের ছাউনিতে

জেলা

POLBA PANCHAYAT পোলবা ব্লকের আমনান পঞ্চায়েতের পাথালিয়া গ্রামের বেহাল বাড়ি।

শুভ্রজ্যোতি মজুমদার

হুগলী জেলার ডুবিরভেরীর তেভাগার পঞ্চশহীদের নামে দুর্নীতিগ্রস্ত তৃণমূলকে উচ্ছেদের শপথ নিয়ে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে পোলবা ব্লকের আমনান পঞ্চায়েতে প্রচার শুরু চলছে। 

পোলবা ব্লকের আমনান পঞ্চায়েতের পাথালিয়া ডুবিরভেরী পঞ্চায়েতে যেখানেই সিপিআই(এম) প্রার্থীরা পৌঁছেছেন সেখানেই তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের অনুন্নয়নের ছবি স্পষ্ট করেছেন মানুষ। 

ডুবিরভেরী ও পাথালিয়া দুই পঞ্চায়েত এলাকাতেই শতাধিক বাড়ি মাটির। বছরখানেক আগে এই শতাধিক বাড়ি প্রধানমন্ত্রী ৭-৮ মাস আগে তৃণমূল পঞ্চায়েত থেকে মাটির বাড়ির টালির চাল ভাঙতে বলা হয়। বলেছিলো সাত দিনের মধ্যে টাকা অ্যাকাউন্টে দেওয়া হবে। কিন্তু এতদিনে কিছুই হয়নি। 

ভরা বর্ষার প্রবল দুর্যোগে একখণ্ড ত্রিপলের নিচে কোনরকমে মাথা গুঁজে থাকতে বাধ্য হচ্ছেন শতাধিক পরিবার। পাথালিয়া গ্রামের বৃদ্ধ জয়দেব ঘোড়ুই বলেন, ‘‘বহু বার আবেদন করেছি আবাস যোজনার জন্য। অনেক সাধ্য সাধনার পর পঞ্চায়েত থেকে বললো বাড়ির চাল ভাঙো আমরা সাতদিনের মধ্যে টাকা দেব তারপর বাড়িগুলো পাকা করে নেবেন। ৭-৮ মাস সেই থেকে খোলা আকাশের নীচে আছি। বৃষ্টিতে কষ্ট হবে বলেছিলাম একটা ত্রিপল দিয়েছে তাও ফুঁটো। জল পড়ে। এইভাবে দুই বুড়োবুড়ি বেঁচে আছি বাবা। পঞ্চায়েত প্রধান ছবি তুলে গেছে এইটুকুই।’’ 

একই অবস্থা ডুবিরভেড়ীর অষ্ট কামিলা, কীর্তন মাঝি, অরূপ জানার। তাঁরা জানান, ‘‘এই তো অবস্থা দেখছেনই। চাল ভাঙতে বললো সেই থেকে ছেলেপিলে নিয়ে জলে ভিজে দিন কাটাচ্ছি। বাড়ির টাকা দেবে বলে এই নরকযন্ত্রণায় ঠেলে দিয়েছে।’’ 

স্থানীয় কৃষকরা বলেন কুন্তী নদীর ধারের রাস্তা বসে যাচ্ছে। সুগন্ধ্যা পঞ্চায়েতের কুন্তী নদীর ধারের সড়ক বসে গিয়েছে। স্থানীয় বাসিন্দা অশোক পাল বলেন মাটি বসে গেছিলো আমফানের সময়। কোনরকমে বুলডোজার দিয়ে মাটি খুঁড়ে গর্ত বোজানো হয়েছে। কিন্তু রাস্তা সেই থেকে এরকম খুবলানো অবস্থাতেই রয়েছে। দেখছেনই তো কি অবস্থা। এই রাস্তা সুগন্ধ্যা পঞ্চায়েত সহ পাশের আমনান পঞ্চায়েত, সিঙ্গুর ব্লকের সঙ্গেও যোগাযোগের মূল রাস্তা। কিন্তু এই রাস্তার হাল ফেরানো হয়নি।

সুগন্ধ্যা পঞ্চায়েতের বাসিন্দারা জানান বাহির রাণাগাছা গ্রামে রাস্তার ধারে আলোগুলো খারাপ হয়ে গেলেও তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সারায়নি। 

এদিন আমনান পঞ্চায়েতের বাহির রাণাগাছা গ্রামে সিপিআই(এম) মনোনীত গ্রামসভার প্রার্থী অপু কোলে, পঞ্চায়েত সমিতিতে নবকুমার হারা, জেলা পরিষদ প্রার্থী বিপাশা দাস ভৌমিকের সমর্থনে প্রচার ছিলো। প্রার্থীরা জানান দূর্নীতিতে পোলবা ব্লকে তৃণমূল ওয়ার্ল্ড কাপ পাবে। তৃণমূল ও বিজেপি যতই আকচা আকচি করুক যা অবস্থা কে বিজেপি কে তৃণমূল করে বোঝা দায়। তবে তেভাগার জমি ডুবিরভেরীতে আমরা শপথ নিয়েছি দাঙ্গাবাজ বা চোরেদের পঞ্চায়েত নয় মানুষের পঞ্চায়েত আমরা গড়ে তুলবো। 

সাধারণ মানুষ বলছেন বিজেপি বা তৃণমূল নয় ডুবিরভেড়ির তেভাগার স্মৃতি রেখেই গ্রামে ঘুঘুর বাসা ভাঙবোই।

Comments :0

Login to leave a comment