CPI(M) Polit Bureau

স্ট্যান স্বামীর কম্পিউটারে কারচুপিতে কাঠগড়ায় কেন্দ্র, নিন্দা পলিট ব্যুরোর

জাতীয়

CPIM Polit Bureau

ফাদার স্ট্যান স্বামীর কম্পিউটারে কারচুপি করে ঢোকানো হয়েছিল নথি। জাল নথির ভিত্তিতে আদালতে বৃদ্ধ এই যাজককে দেশদ্রোহে অভিযুক্ত করেছিল কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএ। নিউ ইয়র্কের একটি ডিজিটাল ফরেন্সিক সংস্থার রিপোর্টে বেরিয়েছে মারাত্মক জালিয়াতি। এই রিপোর্ট সরাসরি কাঠগড়ায় দাঁড় করিয়েছে দেশের সরকারকে। ঘটনায় বিশেষজ্ঞদের দিয়ে তদন্তের দাবি করে এই ভাষাতেই জঘন্য কারচুপির নিন্দা করেছে সিপিআই(এম)। 

বুধবার সিপিআই(এম) পলিট ব্যুরো বিবৃতিতে বলেছে, এই রিপোর্ট দেখাচ্ছে যে ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্তদের দেশদ্রোহী প্রমাণ করতে এই কারসাজি হয়েছে। কম্পিউটারে এমন জাল ফাইলই এনআইএ’র ‘প্রমাণ’ মামলায়। আজ তাঁদের বিরুদ্ধে হয়েছে, কাল বিরোধী যে কোনও অংশকেই এভাবে দেশদ্রোহী সাজানো হতে পারে। 

নিউ ইয়র্কের একটি বেসরকারি ডিজিটাল ফরেন্সিক প্রতিষ্ঠান স্ট্যান স্বামীর কম্পিউটারে হ্যাকিংয়ের রিপোর্ট প্রকাশ করেছে। আন্তর্জাতিক স্তরে এই সংস্থা আর্সেনাল কনসালটিংয়ের পরিচিতি রয়েছে। মঙ্গলবার সংস্থার প্রকাশিত রিপোর্টে জানানো হয় যে হ্যাকাররা বাইরে থেকে স্ট্যান স্বামীর কম্পিউটারে ঢুকিয়ে দিয়েছিল ফাইল। ভীমা কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত স্ট্যান স্বামীর মৃত্যু হয়েছে এনআইএ’র হেপাজতেই। বয়স বা শারীরিক অসুস্থতার জন্য আবেদন জানিয়েও জামিন পাননি তিনি। হেপাজতে ন্যূনতম সুবিধা পাননি তিনি। পলিট ব্যুরো বলেছে, তাঁর মৃত্যু হেপাজতে হত্যার চেয়ে কোনও অংশে কম নয়। 

বুধবার পলিট ব্যুরো বলেছে, এবারই প্রথম নয়। পাঁচবার এমন তথ্য সামনে এসেছে। ভীমা কোরোগাঁও মামলায় একাধিক অভিযুক্তের কম্পিউটার হ্যাক করার তথ্য সামনে এসেছে। ফরেন্সিক রিপোর্ট অনুযায়ী, অভিযুক্তেরা সেই ফাইল খোলেননি, ফাইল সম্পর্কে জানতেনও না। অথচ তার ভিত্তিতেই এনআইএ অভিযোগের তথাকথিত ‘প্রমাণ’ দাখিল করেছে আদালতে। ভীমা কোরেগাওঁ মামলার বেশিরভাগ অভিযুক্তের বিরুদ্ধেই দানবীয় ইউএপিএ’র বিভিন্ন ধারা চাপানো হয়েছে।  

পলিট ব্যুরো বলেছে, এনআইএ ধারাবাহিকভাবে জামিনের আবেদনের বিরোধিতা করেছে। এনআইএ নিজেরা হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করছে কিন্তু রিপোর্টের সত্যতা সম্পর্কে কোনও তদন্ত করতেও নারাজ। এই আচরণ নিন্দনীয়। তেমনই নিন্দনীয় কেন্দ্রীয় সরকারের ভূমিকা। কেন্দ্রই এনআইএ’কে নিয়ন্ত্রণ করে। অথচ এমন গুরুতর অভিযোগ বিবেচনাতেই আনতে রাজি হয়নি কেন্দ্র। 

সিপিআই(এম)’র দাবি, অবিলম্বে ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্তদের মুক্তি দিতে হবে। তাঁদের জামিনের আবেদনের বিরোধিতা করা চলবে না। পাশাপাশি, সময় বেঁধে বিশেষজ্ঞ নিয়োগ করে বিষয়টির তদন্ত করতে হবে। 

Comments :0

Login to leave a comment