FOOD PRICES

এক বছরেই চালের দাম বেড়েছে ১০.৫ %, সংসদে মানল কেন্দ্র

জাতীয়

FOOD PRICES

কোমর ভেঙে দিচ্ছে মূল্যবৃদ্ধি। মুদির দোকানই হোক বা আনাজ বাজার, চড়া দামের ঠেলায় নাজেহাল শ্রমজীবী। সংসদে তোলা প্রশ্নে কেন্দ্র স্বীকার করতে বাধ্য হলো দাম বাড়ছে চড়া হারেই। 

চালের দাম এক বছরের মধ্যে বেড়েছে ১০.৫ শতাংশ। গম আর আটার দাম বেড়েছে এই সময়ের মদ্যেই ৫.২ এবং ৮.৫ শতাংশ। 

চড়া হারে মূল্যবৃদ্ধির বাস্তবতা জানিয়ে বুধবার সংসদে এই তথ্য জানিয়েছে কেন্দ্র। খাদ্য, গণবন্টন এবং ক্রেতা বিষয়ক প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানিয়েছেন, আলুর দাম খানিক কমলেও পেঁয়াজের দাম গত বছরের তুলনায় ৫ শতাংশ বেড়ে রয়েছে। 

এদিন সংসদে লিখিত জবাবে কেন্দ্র যদিও আলুর সাম্প্রতিক দাম নেমে যাওয়ার উল্লেখ করেছে। তবে আলুর দাম কয়েকদিন আগেও চড়া হয়েই ছিল। 

সংসদের জবাবে টম্যাটোর দামবৃদ্ধির ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছে কেন্দ্র। মন্ত্রক জানাচ্ছে, টম্যাটো চাষে মরশুমি তারতম্য দেখা যায়। তার ওপর দক্ষিণে কোলারে পোকার উপদ্রব হয়েছে। উত্তর ভারতে আবার বৃষ্টি হয়েছে ব্যাপক। ফলে হরিয়ানা, হিমাচল প্রদেশে উৎপাদন মার খেয়েছে। বৃষ্টির কারণে উৎপাদিত ফসল সরবরাহে সমস্যা হয়েছে। বহু জায়গায় রাস্তা অচল হয়ে ছিল। 

কেন্দ্রের দাবি, দাম স্থিতিকরণ তহবিল থেকে খরচ করা হচ্ছে টম্যাটো কৃষকদের থেকে সংগ্রহে। ক্রেতাদের কাছে সুলভে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করার প্রতিশ্রুতিও দিয়েছে।

খাদ্য, গণবন্টন এবং ক্রেতা বিষয়ক মন্ত্রকের আরেক প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতি জানিয়েছে জানুয়ারিতে দেশে গড়ে গমের দাম ছিল কেজি’তে ৩১.৫৮ টাকা। মে’তে খানিক কমে হয়েছে ২৮.৭৪ টাকা। জুলাইয়ে আবার তা বেড়ে হয়েছে ২৯.৫৯ টাকা। 

চালের দাম জানুয়ারিতে গড়ে প্রতি কেজিতে ছিল ৩৮.০৯ টাকা। গড় দাম কেজি’তে বেড়ে জুলাইয়ে পৌঁছেছে ৪০.৮২ টাকায়।  

Comments :0

Login to leave a comment