Rohit Vemula case

রোহিত ভেমুলা মামলার তদন্ত ‘বন্ধ’ তেলেঙ্গানা পুলিশের, ক্ষোভ এসএফআই’র

জাতীয়

রোহিত ভেমুলার প্রাতিষ্ঠানিক খুনের নেপথ্যে দোষীদের বেকসুর খালাস দিল তেলেঙ্গানা পুলিশ। ২০১৬ সালের ১৭ জানুয়ারি আত্মহত্যা করা ভেমুলার পরিবার শীঘ্রই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির সঙ্গে দেখা করবে এবং পুরো বিষয়টি পুনরায় তদন্তের অনুরোধ জানাবে। আট বছর পর ২০২৪ সালে তেলেঙ্গানা পুলিশ ক্লোজার রিপোর্ট জমা দিয়ে জানায়, রোহিত ভেমুলা আসলে দলিতই নন। এই রিপোর্ট ভেমুলার পরিবার সহ অনেককে ক্ষুব্ধ করেছে, যারা এত বছর ধরে ন্যায়বিচারের জন্য অপেক্ষা করছিল। এখন সেই রিপোর্টকে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবার।

রোহিত ভেমুলার পরিবার শুক্রবার জানিয়েছে যে তারা ২০১৬ সালের আত্মহত্যা মামলায় তেলেঙ্গানা পুলিশের ক্লোজার রিপোর্টকে চ্যালেঞ্জ জানাবে। তাঁর ভাই রাজা ভেমুলা দাবি করেছেন যে জেলা কালেক্টরকে পরিবারের এসসি স্ট্যাটাসের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।
অন্যদিকে এই ঘটনায় দায়মুক্তি দেওয়ার চেষ্টার নিন্দা করল এসএফআই। এক বিবৃতিতে রোহিত ভেমুলার মৃত্যুর প্রতিক্রিয়ায় দায়ের করা মামলায় তদন্তকারী অফিসারের রিপোর্টের তীব্র নিন্দা করছে ভারতের ছাত্র ফেডারেশন। ‘‘রোহিত ভেমুলার মৃত্যু আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে দলিত ছাত্রদের প্রতি রাষ্ট্রীয় মদতে বৈষম্যমূলক আচরণ থেকে উদ্ভূত একটি প্রাতিষ্ঠানিক হত্যাকাণ্ড। কোনো মিথ্যাই এই সত্যকে মুছে ফেলতে পারে না। কোনও ক্লোজার রিপোর্ট ইতিহাস পরিবর্তন করতে পারে না,’’ বলা হয়েছে বিবৃতিটিতে।

রিপোর্টে ভেমুলাকে তার নিজের মৃত্যুর জন্য একমাত্র দায়ী হিসাবে প্রতিষ্ঠিত করা হয়েছে এবং এই সত্যকে চাপা দেওয়া হয়েছে যে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য আপ্পা রাও এবং ক্যাম্পাসে এবিভিপি সদস্যদের চরম বর্ণবিদ্বেষী কারণে ভেমুলা নিজের জীবন দিতে বাধ্য হয়েছিল, দাবী করেছে এসএফআই। এই মর্মান্তিক ঘটনার তদন্তকারী পুলিশকে ‘‘চরম ছাত্র-বিরোধী, দলিত বিরোধী’’ রিপোর্টের জন্য জবাবদিহি করতে হবে বলে দাবী জানিয়েছে ছাত্র সংগঠনটি।  এসএফআই’এর তরফে বলা হয়েছে, রিপোর্টটি ‘‘কেবল বর্ণবাদী প্রশাসন এবং ক্ষমতায় থাকা দুর্নীতিগ্রস্ত নেতাদের প্রান্তিক ছাত্র সম্প্রদায়কে আরও নিপীড়নের জন্য উৎসাহিত করে। রিপোর্টে গৃহীত অবস্থান দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে দেওয়া আইনি রক্ষাকবচকে ক্ষুন্ন করে এবং জাতিগত হিংসাকে প্রচার করার শামিল’’।
সংগঠনের পক্ষ থেকে রোহিত ভেমুলার মৃত্যুর সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবী জানানো হয়েছে যাতে ‘‘ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়’’।

Comments :0

Login to leave a comment