Music Conference

উত্তরপাড়ায় সংগীত সম্মেলন

রাজ্য জেলা

উত্তরপাড়া সংগীত চক্রের উদ্যোগে ৬৮ তম সংগীত সম্মেলন শুরু হল বৃহস্পতিবার বিকেলে উত্তরপাড়া জয়কৃষ্ণ লাইব্রেরির প্রাঙ্গনে। মহান কবি মাইকেল মধুসূদনের জন্মের দ্বিশতবর্ষে তাঁকে স্মরণ করে এই কর্মসূচি শুরু হয়। উত্তরপাড়া সংগীত চক্র স্বরঝঙ্কার পক্ষ থেকে এই কর্মসূচি শুরু হয়। প্রদীপ প্রজ্বলন করে উদ্বোধন করেন প্রাক্তন সাংসদ শান্তশ্রী চ্যাটার্জী, পৌরসভার পৌরপ্রধান দিলীপ যাদব, যুগ্ম সম্পাদক অনীশ মুখোপাধ্যায় ও অন্যতম যুগ্ম সম্পাদক ইন্দ্রনাথ পাল প্রমুখরা। সংগীত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে উত্তরপাড়ার প্রাক্তন সাংসদ শান্তশ্রী চ্যাটার্জী বলেন আজ থেকে ৬৭ বছর আগে ১৯৫৭ সালে উত্তরপাড়ার বাসিন্দাদের হাত ধরেই সংগীত চক্রের শাস্ত্রীয় সংগীত সম্মেলন শুরু হয়। অনেক চড়াই উতরাই সামলেছে সংগীতচক্র। কোন সময়েই শাস্ত্রীয় সংগীতের এই সম্মেলন বন্ধ হয়নি। ১৯৯২ সালে যখন একটা সৌধ ধ্বংস হলো তখন আমরা শঙ্কিত ছিলাম কিন্তু সম্প্রীতির সুর কে অক্ষুন্ন রেখে সংগীত চক্রের অনুষ্ঠান হয়েছে। 

শুরুতে ধ্রুপদী সংগীতে তুফান তোলেন বিশিষ্ট শিল্পী সুপ্রীয় মৈত্র। তিনি সরস্বতী রাগে একটি ধ্রুপদী গৎ পরিবেশন করেন। শেষ করেন একটি ভজন দিয়ে। তালবাদ্যে রাগের মূর্ছনায় এমন আবহ তৈরি করেন শিল্পীরা যে মনে হয় মেঘ গর্জন হচ্ছে। 

এরপর শিল্পী ইন্দ্রজিৎ বসু ঝিঁঝিট রাগে বাঁশির সুরে ভরিয়ে তোলেন। এরপর মিশ্র খাম্বাজে একটি গৎ পরিবেশন করেন তিনি। এরপর শ্রী পার্থসারথীর সরোদ, মিতা নাগের সেতার ও শুভেন চট্টোপাধ্যায়ের তবলার যুগলবন্দীতে ভরে ওঠে মাঠ। 

রাহুল শর্মার সন্তুর, উস্তাদ আরশাদ আলি খান, অঞ্জনা কুশারীর কন্ঠসংগীত, জয়দীপ মুখার্জীর মোহনবীনা, অনিন্দ্য চট্টোপাধ্যায়ের তবলা লহরা, সেতার ও চেলোর অপূর্ব যুগলবন্দী। নানা খ্যাতনামা শাস্ত্রীয় সংগীত শিল্পীরা তাদের প্রতিভার প্রদর্শন করবেন উত্তরপাড়ায়। ২৫ জানুয়ারি বৃহস্পতিবার থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত রোজ বিকেল ৪টে থেকে রাত দশটা এই অনুষ্ঠান চলবে।

Comments :0

Login to leave a comment