RANIGANJ COAL MINE

মৃতের সংখ্যা লুকোচ্ছেন কেন্দ্রের কর্তা, নারাণকুড়িতে এখনও মাফিয়া দৌরাত্ম্য

রাজ্য

raniganj coal mine accident bengali news

বৃহস্পতিবার রানিগঞ্জের নারাণকুড়িতে ইসিএল-এর আউটসোর্সিং প্যাচ পরিদর্শন করে ডায়রেক্টার জেনারেল অব মাইনস সেফটি (ডিজিএমএস)—-এর ডাইরেক্টর ইরফান আহ্‌মেদ আনসারি সাংবাদিকদের বললেন, একজনের মৃত্যু হয়েছে এমন খবর পেয়েছি। ধসে কেউ চাপা পড়ে আছে এমন খবর নেই। তিনি আরো বললেন, তদন্ত হবে। যদিও স্থানীয় মানুষ জানাচ্ছেন, সাতটি মৃতদেহ ইতিমধ্যেই উদ্ধার হয়েছে। আরও দেহ আটকে থাকার আশঙ্কা রয়েছে। 
তদন্তের গতিপথ নারাণকুড়ির লুটের খাদানের লুটেরাদের আড়াল করবে এটা ডিজিএমএস-এর ডায়রেক্টারের আর একটা উক্তি থেকে স্পষ্ট হল। তিনি বললেন, চালু খাদে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ। কিন্তু চালু খাদানে সমান্তরালভাবে বছরের পর বছর প্রতিদিন আউটসোর্স সংস্থার উৎপাদনের পাশাপাশি বেআইনী কয়লা খনন, উত্তোলন ও পাচার কাজ চলে আসছিল কোন ব্যবস্থাপনায়? কাদের প্রশ্রয়ে? এর পিছনে থাকা শাসকদলের মদতপুষ্ট মাফিয়া কারা? তাদের বিরুদ্ধে কী তদন্ত করা হবে? প্রকৃত মৃত্যুর সংখ্যা কেনো আড়াল করা হচ্ছে? এই প্রশ্ন উঠেছে। ইসিএল এবং রাজ্য প্রশাসনের তরফ থেকে কেনো উদ্ধার কাজ চালানো হলোনা? এই প্রশ্ন তো উঠেইছে। 
বুধবার রাত সাড়ে ১২টা পর্যন্ত স্থানীয় মানুষ নারাণকুড়ি প্যাচে ধস সরিয়ে উদ্ধার কাজ চালিয়েছেন। একে একে সাতখানা মৃতদেহ উঠে এসেছে। নারাণকুড়ির ১৪ বছরের কিশোর খড়ু বাউরির মৃতদেহ উদ্ধার করেছেন স্থানীয় মানুষ। নারাণকুড়ির উজ্জ্বল গরাই, অনিল কোড়ার মৃতদেহ উদ্ধার হয়েছে। নারাণকুড়ির পাশ্বর্বর্তী নতুন এগারা গ্রামের সুরজিৎ সেনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আরো তিনটি মৃতদেহ উদ্ধার হয়েছে যাদের পরিচয় পাওয়া যায়নি। এদের বাড়ি বল্লভপুর, দামোদরের ওপারে মেজিয়া এবং জামুড়িয়াতে। গতকাল রাত্রেই দামোদরের তীরে মথুরাচন্ডী শ্মশানে চারটি মৃতদেহের শেষকৃত্য হয়েছে। বৃহস্পতিবার বেলা ৪টা নাগাদ ওই শ্মশানে আরো দুইজনের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। এদের নাম  সুরজিৎ সেন ও উজ্জ্বল গরাই। একটি মৃতদেহ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বলে কোথায় পাচার করে দেওয়া হয়েছে, তা কেউ বলতে পারছেন না।  ১৪ বছরের কিশোর খড়ু বাউরি ছাড়া মৃতদের প্রত্যেকের বয়স ২০ একে ৩০ বছরের মধ্যে। 
বৃহস্পতিবার রাত্রেই উদ্ধার কাজ থামাতে বাধ্য হয়েছেন স্থানীয় মানুষ। স্থানীয় মানুষের অভিযোগ, কর্তৃপক্ষ ইচ্ছাকৃতভাবে খনিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল। টর্চ জ্বালিয়ে উদ্ধার কাজ চালানোর সময় মাফিয়া বাহিনীর হুমকিতে টর্চও জ্বালানো যাচ্ছিল না।   ধস সরালে আরো মৃতদেহ পাওয়া যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক বহিরাগত বেআইনী কয়লা খনন ও পাচারে যুক্ত ছিল বলে জানিয়েছেন এলাকার মানুষ। 
এদিকে, এ পর্যন্ত চারটি মৃতদেহের মূল্য মোট ২০হাজার টাকা স্থির করেছেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল। নারাণকুড়ি ও নিউ এগারাতে মৃত চারজনের বাড়িতে গিয়ে তিনি ৫হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা দিয়েছেন। এলাকার মানুষ বলছেন, কী আর এমন সাহায্য করলো, বেআইনী খাদান থেকে তৃণমূল আর বিজেপি দুই দলই তো লুটছে। পঞ্চায়েত নির্বাচনের সময় কয়লা মাফিয়া চন্ডী গেরুয়া শিবিরে টাকা দিয়েছে, একথা তো চাউর হয়েছে। 
তৃণমূলের হয়ে গুন্ডাবাহিনী দিয়ে ভোট লুট করা রানিগঞ্জের এক কুখ্যাত কয়লা মাফিয়ার কথা উঠে এসেছে নারণকুড়ি খাদানে বেআইনী কয়লা খনন ও পাচার নিয়ে। লোহা পাচারের কারবার দিয়ে হাত পাকিয়েছিল এই মাফিয়া। নানা অপকর্মের সঙ্গে যুক্ত থাকলেও আজ পর্যন্ত পুলিশ তাকে ছোঁয়নি। 
এক বহিরাগত ঠিকাদার নারাণকুড়ি প্যাচের বরাত পেয়েছেন। তার সাধ্য কী মাফিয়া বাহিনীর লোকজন কে তিনি খাদে নামতে বাধা দেবেন! প্রায় এক মাস আগে ৯ সেপ্টেম্বর কয়লা শ্রমিকনেতা প্রাক্তন সাংসদ বংশগোপাল চৌধুরী ইসিএল-এর সিএমডির কাছে চিঠি পাঠিয়ে নারণকুড়ি খোলামুখ প্যাচে বেপরোয়া বেআইনী খয়লা খনন, উত্তোলন ও পাচার নিয়ে উদ্বেগ জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন। প্রচুর সংখ্যায় বহিরাগতরা খনিতে ঢুকে কয়লা খনন করছে। যে কোনো সময়ে বিরাট দুর্ঘটনা ঘটে যেতে পারে। ওই খনিতে অবিলম্বে সিআইএসএফ মোতায়েন করার দাবি জানিয়েছিলেন তিনি। খনির চারপাশ ফেন্সিং দিয়ে ঘিরে দেবার কথা বলেছিলেন। কর্তৃপক্ষ সব জেনেও কোনো ব্যবস্থা নেয়নি। 
দুর্ঘটনা যেখানে ঘটেছিল, সেখানে সুড়ঙ্গ পথের মুখে এখনও কয়লা বোঝাই বস্তা পড়ে রয়েছে। পড়ে রয়েছে ঘরে না ফেরা গরিব মানুষের পায়ের চটি, খালি ঝুড়ি। যারা ধসের গভীরে চিরঘুমে চলে গেছে তাদের গামছা এবং চিকচিকি দিয়ে বাঁধা খাবার জানান দিচ্ছে এখানে মানুষ ছিল যারা পেটের টানে রোজ মৃত্যুমুখে ছুটে আসতো। সুরজিৎ আর উজ্জ্বল মাটির প্রতিমা গড়ে কিছু পয়সা রোজগার করতো। সুরজিতের বাবা সমীর সেন সবজি বিক্রি করেন। উজ্জ্বলরা দুই ভাই। ওর ছোট ভাই দাদা বাড়ি ফেরেনি শুনে সংঞ্জা হারাচ্ছে। একটা সাইকেল সারানোর দোকান আছে ওদের। অনিল কোড়ার মা বুড়ি কোড়ার চোখের জল কেঁদে কেঁদে শুকিয়ে গেছে। দুর্ঘটনার পর থেকে খনিতে উৎপাদন বন্ধ রয়েছে। মাফিয়া খাদানের বিরুদ্ধে শুক্রবার রানিগঞ্জ শহরে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে পার্টি। 

Comments :0

Login to leave a comment