SUDAN EVACUATION

সুদানে আটকে পড়াদের দেশে ফেরানো চলছে

জাতীয় আন্তর্জাতিক

SUDAN CIVIL WAR INDIA USA FRANCE RUSSIA BENGALI NEWS উদ্ধারের অপেক্ষায় রণতরীর সামনে দাঁড়িয়ে ভারতীয়রা।

যুযুধান দুই পক্ষ রাজি হয়েছে ৭২ ঘন্টা যুদ্ধবিরতিতে। সেই সুযোগ কাজে লাগিয়ে যুদ্ধকালীন তৎপরতায় সুদানে আটকে থাকা নাগরিকদের উদ্ধারে সক্রিয় হয়েছে বিভিন্ন দেশ। পিছিয়ে নেই ভারতও।  ইতিমধ্যেই হাজারের কাছে ভারতীয়কে উদ্ধার করা সম্ভব হয়েছে। কেরালা সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, সুদানে আটকে থাকা সেরাজ্যের বাসিন্দাদের দেশে ফেরার যাবতীয় খরচ বহন করবে রাজ্য সরকার। 

ভারতীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, ২৪ ঘন্টা ধরে উদ্ধারকাজ চলছে । সুদানের পোর্ট সুদান বন্দর এবং সৌদি আরবের জেড্ডা বিমানঘাঁটি ও বন্দর ব্যবহার করে উদ্ধারকাজ চালানো হচ্ছে। 

বিদেশমন্ত্রক জানিয়েছে, চেষ্টা চলছে সুদানের রাজধানী খারটুম শহরে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে বাসের মাধ্যমে পোর্ট সুদানে পৌঁছে দেওয়া। প্রসঙ্গত, সুদানের সেনাবাহিনী এবং সেদেশের আধা সামরিক বাহিনী র‌্যাপি সাপোর্ট ফোর্স বা আরএসএফ’র মধ্যে চলা সংঘর্ষ সবথেকে মারাত্মক আকার নিয়েছে রাজধানী খারটুমে।

১৫ এপ্রিল থেকে সুদানের রাষ্ট্র ক্ষমতা দখলের জন্য সংঘাতে জড়িয়ে পড়ে সুদান সেনা এবং আরএসএফ। ইতিমধ্যেই যুদ্ধে ৪২০ জন প্রাণ হারিয়েছেন, যারমধ্যে ২৯১ জন সাধারণ মানুষ । বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে আহতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়েছে। যুদ্ধের ফলে বিদ্যুৎ, পানীয় জল এবং খাবার ছাড়া আটকে পড়েছেন বহু মানুষ। 

এই অবস্থায় গৃহযুদ্ধের মাঝে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ‘অপারেশন কাবেরী’ শুরু করে ভারতীয় বিদেশমন্ত্রক। মঙ্গলবার প্রথম দফায় ভারতীয়দের উদ্ধার করা সম্ভব হয়েছে। 

বিদেশমন্ত্রক জানিয়েছে, পোর্ট সুদান বন্দর থেকে ভারতীয়দের উদ্ধার করে জেড্ডা বিমানঘাঁটিতে আনা হচ্ছে। সেখান থেকে দেশে ফিরছেন তাঁরা। উদ্ধারকাজে ভারতীয় বায়ুসেনার ২টি অত্যাধুনিক সি-১৩০ হারকিউলিস বিমান ব্যবহার করা হচ্ছে। এই বিমান মূলত পণ্য এবং সেনা পরিবহণের কাজে ব্যবহৃত হয়। একটি সি-১৩০ হারকিউলিস বিমানে যুদ্ধের সাজে সজ্জিত ৬৪ জন জওয়ান অথবা শতাধিক যাত্রী বহনে সক্ষম। 

বুধবার রাত ১২টার কিছু পরে ১২১জন যাত্রী নিয়ে জেড্ডার মাটি ছোঁয় প্রথম সি-১৩০ হারকিউলিস। ২টি বিমান ৩ দফায় ৪০০’র বেশি ভারতীয়কে পোর্ট সুদান থেকে জেড্ডায় নিয়ে আসে। 

এর পাশাপাশি ভারতীয় রণতরী আইএনএস সুমেধাও পোর্ট সুদান থেকে ২৭৮জন ভারতীয়কে উদ্ধার করে জেড্ডা পৌঁছে দেয়। আইএনএস সুমেধার পাশাপাশি আইএনএস তেগ নামের অপর একটি রণতরীও বুধবার থেকে উদ্ধারকাজে সামিল হয়েছে। 

উদ্ধারকাজে সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য জেড্ডা বন্দর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ। 

ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ইতালি, জাপান, স্পেন, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জর্ডান, মিশর প্রভৃতি দেশও সামরিক বাহিনীর সাহায্যে সুদানে আটকে থাকা নাগরিক এবং কূটনৈতিক কর্মীদের উদ্ধারে সচেষ্ট হয়েছে। যদিও যুদ্ধের মাঝেই সুদানে দূতাবাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। সেদেশে নিযুক্ত ৩০০ রুশ কূটনৈতিক কর্মীর মধ্যে দেশে ফেরানো হয়েছে ১৪০ জনকে। 

বিদেশীদের পাশাপাশি সুদানের বহু মানুষও দেশ ছাড়ছেন যুদ্ধের হাত থেকে বাঁচতে। রাষ্ট্রসংঘের হিসেবে সেই সংখ্যা ২০ হাজার পেরিয়েছে। সুদান থেকে পালিয়ে তাঁরা মূলত প্রতিবেশি দেশ মিশর এবং চাঁদে আশ্রয় নিচ্ছেন। 

Comments :0

Login to leave a comment