Indian returning from Sudan are quarantined

সুদান থেকে আসা ভারতীয়দের রাখা হচ্ছে নিভৃতবাসে

জাতীয়

সুদানে অস্থির পরিস্থিতির কারণে সেখান থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনছে ভারত সরকার। ইতিমধ্যে ১১৯১ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। কিন্তু এর মধ্যে থেকে ১১৭ জনকে ইয়েলো ফিভারের বিরুদ্ধে কোন টিকা দেওয়া হয়নি। এই ১১৭ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, শনিবার এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে।

 

‘অপারেশন কাভেরি’র নামে এই বিশেষ অভিযানের মাধ্যমে সুদান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ইয়েলো ফিভার সংক্রমণের কারণে যাত্রীদের জন্য বিশেষ কোয়ারেন্টাইনের ব্যাবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে যে, ‘‘সুদান থেকে আসা ১১৭ জন যাত্রীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, কারণ তাদের ইয়েলো ফিভারের বিরুদ্ধে কোন কোয়ারেন্টাইন প্রতিষেধক নেওয়া নেই। সাতদিন তাদের নজরে রাখার পর ছেড়ে দেওয়া হবে যদি কোন সংক্রমণ তাদের মধ্যে না লক্ষ করা যায় তবে।’’ কোয়ারেন্টাইনে থাকার জন্য যাত্রীদের কোন টাকা দিতে হচ্ছে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর।

 

কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী সুদান থেকে প্রথমে দিল্লিতে আনা হয় ৩৬০ জন। তাদের কাছে প্রতিষেধক নেওয়ার সংসাপত্র থাকায় কোয়ারেন্টাইনে রাখা হয়নি। কিন্তু পরবর্তী বিমানে ১৪ এপ্রিল মুম্বাইতে আসা ২৪০ জন যাত্রীদের মধ্যে থেকে ১৪ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়। শুক্রবার তৃতীয় বিমানে ৩৬০ জন যাত্রী বেঙ্গালুরুতে আসেন। তাদের মধ্যে থেকেও ৪৭ জন যাত্রীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

ওই একইদিনে শুক্রবার সন্ধ্যায় ২৩১ জন যাত্রীর মধ্যে ৬১ জন যাত্রী কোয়ারেন্টাইনে রয়েচেন। এর মধ্যে থেকে ৩৫ জন যাত্রী দিল্লির এপিএইচও এবং ২৬ জন যাত্রী সাফদরজং হাসপাতালের রয়েছেন বলে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানিয়েছে।   

Comments :0

Login to leave a comment