SATYAPAL MALIK CBI

সহকারীদের বাড়িতে সিবিআই হানা
হেনস্তা মালিককে?

জাতীয়

SATYAPAL MALIK CBI

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের দুই সহকারীর বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। জানা গিয়েছে, বিমা প্রকল্পে বেনিয়মের অভিযোগ সংক্রান্ত অভিযোগের তদন্তে কেন্দ্রীয় সংস্থা তল্লাশি চালিয়েছে দিল্লি, রাজস্থানের ১১টি জায়গায়। বেনিয়মের অভিযোগ জানিয়েছিলেন মালিকই। 

বুধবার সিবিআই তল্লাশি চালিয়েছে শৌনক বালিচার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সঞ্জয় নারাংবীরেন্দ্র সিং রানা এবং কানওয়ার সিং রানাপ্রিয়াঙ্কা চৌধুরী এবং অনিতার দিল্লি ও রাজস্থানের বাড়িতে তল্লাশি চালানো হয়। জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল পদে মালিক আসীন থাকার সময় এঁরা সহকারী হিসেবে বিভিন্ন দায়িত্বে ছিলেন। 

সম্প্রতি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রের বিজেপি সরকারের ভূমিকা নিয়ে গুরুতর অভিযোগ তোলেন মালিক। ২০১৯-এ পুলওয়ামায় নাশকতার কারণে নিহত হন আধা সামরিক বাহিনীর ৬০ জওয়ান। পাকিস্তানের বালাকোটে তারপরই বোমা ফেলে ভারতীয় বায়ুসেনা। কিন্তু মালিক জানিয়েছেন জওয়ানদের জম্মু থেকে নেওয়ার জন্য বিমান দেয়নি কেন্দ্র। সড়কপথে পাঠানো হয় ঝুঁকি নিয়ে। তিনশো কেজি আরডিএক্স ব্যবহারে অভ্যন্তরীণ নিরাপত্তার গাফিলতিতেই প্রশ্ন তোলেন তিনি। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরে দু’টি প্রকল্পে অনিল আম্বানিক রিলায়েন্স গোষ্ঠীকে অন্যায্য আর্থিক সুবিধা দেওয়ার তথ্য দেন তিনি। তার একটি অনিল আম্বানির রিলায়েন্স গোষ্ঠীকে দেওয়া সরকারি কর্মচারীদের বিমা প্রকল্পের বরাত। 

গত ২৮ এপ্রিল মালিককে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। সিবিআই জানিয়েছে, বিভিন্ন তথ্য হাতে এসেছে। তা খতিয়ে দেখার পর এদিন তল্লাশি হয়েছে। সরকারি কর্মচারীদের জন্য স্বাস্থ্যবিমা প্রকল্পের চুক্তির সঙ্গে জম্মু ও কাশ্মীরের কিরু জলবিদ্যুৎ প্রকল্পে ২২০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ তুলেছিলেন মালিক। 

মালিক দাবি করেছেন যে ২৩ আগস্ট২০১৮ এবং ৩০ অক্টোবর, ২০১৯ এর মধ্যে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল হিসাবে তাঁর মেয়াদকালে দুটি ফাইলে অনুমোদন দেওয়ার জন্য তাকে ৩০০ কোটি টাকা ঘুষের প্রস্তাবও দেওয়া হয়েছিল। সিবিআই’র গতিবিধি দুর্নীতিতে দায়ী কারা খুঁজে বের করার জন্য কিনা তা নিয়ে সন্দেহ জানিয়েছে দেশের বিভিন্ন অংশ। এই অংশের বক্তব্য, তদন্তের নামে উলটে মালিককেই জেরবার করার কৌশল নিয়ে তাঁর মুখ বন্ধ রাখার চেষ্টাও হতে পারে। কারণ তাঁর অভিযোগ সরাসরি প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে। মালিক সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে পুলওয়ামার নাশকতা নিয়ে তিনি প্রশ্ন তুলতে গেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ বন্ধ রাখতে বলেছিলেন। বুধবার একটি সংবাদ ওয়েবসাইটকে দেওয়া প্রতিক্রিয়ায় মালিক নিজেও হেনস্তার উদ্দেশ্যে তল্লাশির অভিযোগ তুলেছেন 

Comments :0

Login to leave a comment