Karnataka caste census

জাতিগত জনগণনার রিপোর্ট কার্যকর করার আশ্বাস সিদ্দারামাইয়ার

জাতীয়

কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া রবিবার প্রতিশ্রুতি দিয়েছেন যে সাত মাস আগে জমা দেওয়া জাতিগত জনগণনার রিপোর্ট মন্ত্রিসভায় পেশ করার পরে তা নিয়ে কাজ করা হবে।
মাইসুরুর অ্যালামনাই অ্যাসোসিয়েশন অফ হোস্টেলস ফর ব্যাকওয়ার্ড ক্লাসস আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সিদ্দারামাইয়া বলেন, পিছিয়ে পড়া ও বঞ্চিত সম্প্রদায়গুলিকে চিহ্নিত করার জন্য জাতিগত জনগণনা জরুরি ছিল।
‘‘আমরা যে সিস্টেম থেকে এসেছি তা পরিবর্তন করা উচিত। আমরা সেই পরিবর্তন আনার চেষ্টা করছি। আমাদের সরকার সমাজের প্রান্তিক অংশকে স্বীকৃতি ও উন্নয়নের জন্য সামাজিক জনগণনার পরিচালনা করেছিল। আমরা ক্ষমতায় থেকে সরে গেছিলাম (২০১৮ সালে) এবং এটি বাস্তবায়িত হয়নি,’’ সিদ্দারামাইয়া বলেছেন।
তিনি বলেন, ‘সম্প্রতি আমরা রিপোর্ট পেয়েছি। আমি এটি মন্ত্রিসভায় উপস্থাপন করব এবং এটি কার্যকর করব,’’ মুখ্যমন্ত্রী জোর দিয়ে বলেছেন।
তিনি আরও বলেন, জাতিগত জনগণনা দীর্ঘদিন ধরে কংগ্রেস দলের একটি ‘‘নীতি’’।
‘‘১৯৩০ সাল থেকে, জাতীয় জনসংখ্যা গণনার অংশ হিসাবে জাতিভিত্তিক তথ্য সংগ্রহ করা হয়নি। এখন বহু রাজ্যেই জাতিগত জনগণনা নিয়ে আলোচনা জোরদার হচ্ছে’’।
বহু প্রতীক্ষিত আর্থ-সামাজিক ও শিক্ষা সমীক্ষা রিপোর্ট, যা ‘জাতিগত জনগণনা’ রিপোর্ট নামে পরিচিত, ২৯ ফেব্রুয়ারি সিদ্দারামাইয়ার কাছে জমা দেন কর্নাটক স্টেট কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসের চেয়ারম্যান কে জয়প্রকাশ হেগড়ে।
রিপোর্টটি সমাজের কিছু অংশের এমনকি ক্ষমতাসীন কংগ্রেসের মধ্যেও আপত্তির মুখোমুখি হয়েছে।
শিক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী রবিবার বলেন, সত্যিকারের শিক্ষায় অবশ্যই বৈজ্ঞানিক চিন্তাভাবনার প্রচার করা উচিত এবং দায়িত্বশীল ব্যক্তিদের যত্ন করা উচিত। সরকারি কর্মসূচি থেকে যাঁরা উপকৃত হয়েছেন, বিশেষ করে হস্টেলের প্রাক্তন পড়ুয়ারা, তাঁদেরও সমাজকে কিছু ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন সিদ্দারামাইয়া।

Comments :0

Login to leave a comment