CPI(M) PALESTINE

প্যালেস্তাইনে গণহত্যার প্রতিবাদে নামার ডাক কেন্দ্রীয় কমিটির

জাতীয়

ইজরায়েলের গণহত্যার প্রতিবাদে সারা দেশে সংহতি কর্মসূচি পালন করবে সিপিআই(এম)। পার্টির সব স্তরে সংহতি কর্মসূচির ডাক দিয়েছে সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি। যুদ্ধবিরতির পক্ষে রাষ্ট্রসঙ্ঘে পাশ প্রস্তাবে ভারতের ভোট না দেওয়ার অবস্থানের কড়া নিন্দা করেছে কেন্দ্রীয় কমিটি।

সোমবার বিবৃতিতে কেন্দ্রীয় কমিটি জানিয়েছে প্যালেস্তাইনের জনগণের নিজস্ব দেশের স্বীকৃতির দাবিতে সংগ্রাম চালিয়ে যাচ্ছে। সব স্তরে সংহতি কর্মসূচি চলবে এই দাবির প্রতি সংহতি জানিয়ে। 

কেন্দ্রীয় কমিটি বলেছে, ইজরায়েলকে এখনই যুদ্ধবিরতিতে বাধ্য করতে বিশ্বময় প্রতিবাদ সোচ্চার। সিপিআই(এম) এই প্রতিবাদের অংশ। রাষ্ট্রসঙ্ঘেই পৃথক প্যালেস্তাইনের রাষ্ট্রীয় মর্যাদার সপক্ষে প্রস্তাব পাশ হয়েছিল। এই ‘দুই রাষ্ট্র’ প্রস্তাব এবার কার্যকর করতে হবে। 

প্যালেস্তাইনে, সরকারি হিসেবেই, ইজরায়েলের হামলায় নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে। তার মধ্যে অন্তত ৪ হাজার শিশু রয়েছে. প্রতিদিন লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে সদস্য ১৯৩টি দেশের মধ্যে ১৪০টি দেশই গাজায় যুদ্ধবিরতির পক্ষে প্রস্তাবকে সমর্থন করেছে। ভারত এই প্রস্তাবে ভোট দেয়নি। 

কেন্দ্রীয় কমিটি বলেছে যে প্যালেস্তাইনের জনগণের পক্ষে দীর্ঘকাল ধরে অবস্থান নিয়ে এসেছে ভারত। রাষ্ট্রসঙ্ঘে ভারতের অবস্থান এই পরম্পরা এবং ইতিহাসের বিপক্ষে। মানবিকতার স্বার্থে যুদ্ধবিরতি, সব নাগরিকের সুরক্ষা এবং এখনই মানবিক ত্রাণের পূর্ণ ব্যবস্থার পক্ষে প্রস্তাবটি পেশ হয়েছিল রাষ্ট্রসঙ্ঘে। এই প্রস্তাবে ভোট না দিয়ে ভারত যুদ্ধোন্মাদ সাম্রাজ্যবাদী শিবিরের পক্ষ নিয়েছে। কেবল গাজা নয়, ইজরায়েলের হানায় নিরীহ মানুষ নিহত হচ্ছে প্যালেস্তাইনের ওয়েস্ট ব্যাঙ্কেও।

কেন্দ্রীয় কমিটি দুই রাষ্ট্র প্রস্তাব কার্যকর করার দাবি তুলে বলেছে, পূর্ব জেরুজালেমকে প্যালেস্তাইন রাষ্ট্রের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে হবে। ১৯৬৭’র দখলদারির আগে যে সীমান্ত ছিল, দুই রাষ্ট্র নির্ধারিত হবে তার ভিত্তিতে।  

Comments :0

Login to leave a comment