Cow smuggling

গোরু পাচার মামলায় বোলপুরে ফের তৎপরতা সিবিআইয়ের

রাজ্য

ফের বিদ্যুৎ বরণ গায়েনের বাড়িতে হানা সিবিআইয়ের। অসুস্থতায় শয্যাশায়ী থাকায় তার বাড়িতে গিয়ে জিজ্ঞাসবাদ করেছে সিবিআই আধিকারিকরা। বৃহস্পতিবার ফের গোরু পাচার মামলায় বোলপুরে তৎপরতা শুরু হয়েছে সিবিআইয়ের। প্রথমেই তদন্তকারীরা পা দিয়েছিলেন কালিকাপুরেরই একটি বাড়িতে। যার মালিক বিদ্যুৎ বরন গায়েন। বিদ্যুৎ গায়েনকে অনুব্রতর ‘মানসপুত্র’ বলেই আখ্যা দেন এলাকার লোক। যার পৌরসভার সামান্য  এক সাফাই কর্মী হিসাবে তার কর্মজীবনের শুরু। 

কয়েক বছরেই তিনি  হয়ে ওঠেন দুই কোম্পানীর ডিরেক্টর। তাও আবার অনুব্রত কন্যার সাথে যুগ্মভাবে। কোম্পানী দুটি হল এএনএম অ্যাগ্রোকেম  ফুডস  প্রাইভেট লিমিটেড  ও নীড় ডেভেলপার প্রাইভেট লিমিটেড। যার ঠিকানা কালিকাপুর হারাধন মন্ডল রোড। যেখানেই রয়েছে অনুব্রতর ভোলেব্যোম রাইস মিল। সেই ‘রাইসমিলে রহস্য’ কাহিনীর অন্যতম চরিত্র এই বিদ্যুৎ গায়েন। সিবিআই তদন্তের অগ্রগতিতে যা দিনের  আলোর  মত পরিস্কার হয়ে গিয়েছে। বোলেব্যোম রাইস মিল ও সেখানেই কাগজ কলমে থাকা অনুব্রতর কন্যা সুকন্যা  মন্ডল ও বিদ্যুৎ গায়েনের জোড়া কোম্পানীই যে অনুব্রতর বেআইনী লেনদেনের করিডর হিসাবে ব্যবহৃত হয়েছে তা নিয়েও সন্দেহ নেই কারো। সেই বিদ্যুৎ গায়েন আগেই এসেছিলেন সিবিআইয়ের আঁতস কাঁচের তলায়। তারই বাড়িতে এদিন ফের পা দিয়েছিল সিবিআই। ছিল এক ঘন্টার মত। আগেও তার বাড়িতে গিয়েছিল সিবিআই। তখন তিনি বাড়িতে ছিলেন না।  কলকাতায় চিকিৎসাধীন ছিলেন বিদ্যুৎ গায়েন। পরে অবশ্য তাকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়।  লিভারের জটিল রোগে আক্রান্ত হয়ে এখন প্রায় শয্যাশায়ী।  সিবিআই সূত্রে জানা গেছে, বিদ্যুৎ গায়েনই হচ্ছেন অনুব্রতর দূর্নীতির আঁতুরঘরের অন্যতম বড় জানালা। তাকে জিজ্ঞাসাবাদ করে মিলতে পারে অনুব্রতর কারবারের এখনও পর্যন্ত না খোলা  পাতার  তথ্য তালাশ। কারন এই বিদ্যুৎ গায়েন হয়ে উঠেছিলেন অনুব্রতর  পরিবারেরই একজন। অনুব্রত পরিবারের অন্দরে ছিল তার অনায়াস যাতায়াত। অনুব্রত রাজনৈতিক জীবন, কর্মকান্ডে হয়ত সেভাবে  প্রকাশ  পায়নি বিদ্যুতের উপস্থিতি। 

তবে অনুব্রতর ব্যবসায়িক লেনদেন ছিল বিদ্যুত নির্ভরই। বলছেন তৃণমূলেরই লোকজন। ব্যবসায়িক সিদ্ধান্ত, হিসাব রক্ষা, আয় ব্যয়ের খতিয়ানসহ ফুঁলেপেপে ওঠা বিপুল টাকার ব্যবসায়িক ক্ষেত্রে যা যা করতে হয় অনুব্রতর হয়ে ঠিক সেটাই করতেন বিদ্যুৎ গায়েন। অবশ্যই অনুব্রতর মেয়েকে সাথে নিয়ে। ফলে অনুব্রতর আর্থিক লেনেদেনের অন্যতম জ্বলন্ত সাক্ষী এই বিদ্যুৎ। তাই সিবিআইয়ের কড়া নিশানায় রয়েছে এই বিদ্যুৎ বায়েন। তাকে জিজ্ঞাসাবাদ সেরে সিবিআই আধিকারিকরা ফিরে এসেছেন রতনপল্লীর অস্থায়ো ক্যাম্পে। সেখানে দিনভর জিজ্ঞাসাবাদের পালা চলবে বলে জানা গেছে।

আজ অন্যদিকে কয়লা পাচার মামলায় ইডি’র জেরার মুখে বসতে হয়েছে অভিষেক ব্যানার্জির স্ত্রী রুজিরা ব্যানার্জিকে।

Comments :0

Login to leave a comment