Farewell to Pele

পেলেকে বিদায় জানাতে হাজির হাজার হাজার মানুষ

খেলা

Farewell to Pele


ফুটবল সম্রাট পেলেকে বিদায় জানানোর পালা শুরু হলো। মঙ্গলবারই পেলেকে সমাধি দেওয়া হবে। তার আগে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে শেষবারের মতো নিয়ে আসা হয় স্যান্টোস স্টেডিয়ামে। যে ক্লাবে তিনি ফুটবলার হিসাবে বেড়ে উঠেছিলেন। ব্রাজিলের মানুষ তাঁকে যাতে শেষবারের মতো শ্রদ্ধাজ্ঞাপন করতে পারে সেই ব্যবস্থা করা হয়েছিল।


গ্যালারিতে একটি ব্যানারে লেখা রয়েছে, ‘ভিভা ও রেই পেলে ৮২ আনস’। পাশের ব্যানারটিতে লেখা, ‘কা মিসা ১০ দো স্যান্টোস’। মাঠের ঠিক মাঝখানটায় পেলেকে শায়িত রাখার হয়। সুন্দর সুসজ্জিতভাবে। পেলের দেহের উপর সাদা ফুলের তোড়া। তাঁকে শ্রদ্ধা জানাতে এসেছেন অসংখ্য মানুষ। চোখের জলে শ্রদ্ধা জানাচ্ছেন তাঁদের সম্রাটকে। পেলের কপালে হাত বুলিয়ে দিতে দিতে কেউ কেউ হাউহাউ করে কেঁদে ফেলছেন। বোঝা গেল, প্রয়াত হলেও ব্রাজিলের মানুষের কাছে পেলে চিরন্তন। পেলেকে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিওভানি ইনফান্তিনো। স্যান্টোস প্রেস অফিস জানিয়েছে, পেলে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানটি কভার করার অনুমতি দেওয়া হয়েছে বিশ্বের পাঁচহাজার সাংবাদিককে।

সকাল ১০ টায় স্টেডিয়ামের গেট খুলে দেওয়া হয়েছে সাধারণ মানুষের জন্য। যাতে সবাই তাঁকে শ্রদ্ধা জানাতে পারেন। সমর্থকরা স্টেডিয়ামের ২ও ৩ নম্বর গেট দিয়ে সারিবদ্ধভাবে মাঠের ভেতরে ঢুকেছেন। যেখানে তরুণ প্রজন্মের প্রতিনিধিরাও হাজির রয়েছেন। কেউ সারা রাত ধরে লাইনে দাঁড়িয়ে রয়েছেন। একটাই ইচ্ছে, সম্রাটকে শেষবারের মতো দেখতে হবে সামনে থেকে। তার কারণ, সোমবার দিনটা কেটে গেলেই মঙ্গলবারই মেমোরিয়াল নেক্রোপোল একুমেনিকার ভার্টিকাল সেমেটারিতে পেলের দেহ সমাধিস্থ করা হবে।

সেখানে পেলের পরিবার ছাড়া কারোর থাকার অনুমতি নেই। স্যান্টোসের এক সমর্থক বলছেন, ‘গোটা বিশ্বের মানুষ আজ এখানে। পেলে পেলেই। পেলে আমাদের সবকিছু।’ আরেক সমর্থক অ্যান্টেনিও দা পাজের সংযোজন, ‘পেলে ব্রাজিল ফুটবলের স্রষ্টা।’ ব্রাজিলের সুপ্রিম কোর্টের আইনজীবী গিলমার মেন্ডেসের কথায়, ‘খুবই দুঃখজনক মুহূর্ত। দেশের মানুষের কাছে পেলে কি ছিলেন, সবটাই চাক্ষুষ করলাম আমরা।’ বহু সমর্থককে ‘লং লিভ দ্য কিং এবং দ্য অনলি ম্যান টু স্টপ এ ওয়ার’ লেখা জার্সি পরে ঘুরতে দেখা গিয়েছে স্যান্টোস স্টেডিয়ামের বাইরে। রবার্তো স্যান্টোস নামের এক সমর্থক বলেছেন, ‘আমি এখানে ২৪ ঘণ্টা থাকব। সকাল ১০ টা থেকে রাত ১০ টা অবধি। পেলের জন্য সবকিছু করা যায়।’

খবর অনুযায়ী, পেলেকে শ্রদ্ধা জানাতে চিরতরে ১০ নম্বর জার্সিটা তুলে রাখতে পারে স্যান্টোস। ক্লাবের সভাপতি আন্দ্রেস রুয়েদা জানান, ‘পেলের পরিবারের তরফ থেকে ১০ নম্বর জার্সি আজীবন তুলে রাখার অনুরোধ জানানো হয়েছে। আমরাও ভাবছি এমনকিছুই। সেক্ষেত্রে ক্লাবের কর্মসমিতির বাকিদেরও সম্মতি প্রয়োজন। এমনকি ব্রাজিল ফুটবল সংস্থা ও ফিফাকেও এই বিষয়ে জানানো হবে।’

Comments :0

Login to leave a comment