IMRAN KHAN

ইমরানের বাড়ির সামনে খন্ডযুদ্ধ,
পুলিশকে ইট সমর্থকদের

আন্তর্জাতিক

IMRAN KHAN

ইমরান খানকে গ্রেপ্তার করতে বিশাল এলাকা ঘিরে রেখেছে পাকিস্তানের পুলিশ বাহিনী। লাহোরের জামান পার্কে তাঁর বাসভবনের সামনেই জমায়েত রয়েছে ইমরান খানের দল পিটিআই’র সমর্থকদের। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষও হয়েছে।

পুলিশ জানিয়েছে ইসলামাবাদের নগর দায়রা আদালতের নির্দেশ অনুযায়ী পিটিআই’র প্রধান এবং বিরোধী নেতা ইমরান খানকে গ্রেপ্তার করতে এসেছে বাহিনী। পিটিআই’র অন্যতম নেতা শাহ মাহমুদ কুরেশির অভিযোগ পুলিশের কাছে গ্রেপ্তারি পরোয়ানা নেই।

 

পরিস্থিতি উত্তর হতে শুরু করে বেলা তিনটে থেকে। পুলিশবাহিনী ঘিরতে থাকে খানের বাসভবন। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান ভিডিওবার্তায় সমর্থকদের রাস্তায় নামার ডাক দেন। 

ইমরান খান বলেন, ‘‘ওরা মনে করেছে আমাকে গ্রেপ্তার করলে দেশ ঘুমাবে। আপনাদের প্রমাণ করতে হবে ওরা ভুল ভাবছে।’’ 

পাকিস্তানের সংবাদমাধ্যম জানাচ্ছে ভিডিও বার্তা ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় বাড়তে থাকে ভিড়। লাহোরের জামান পার্কের বাসভবনে পুলিশকে লক্ষ্য করে উড়ে আসতে থাকে ইট। কয়েকজন পুলিশকর্মী এবং আধিকারিক আহত হন। পুলিশও টিয়ার গ্যাস এবং জলকামান ব্যবহার করে জমায়েত ছত্রভঙ্গ করতে নামে। 

ইসলামাবাদের নগর ও দায়রা আদালত সোমবার গ্রেপ্তার করার নির্দেশ দেয় ইমরান খানকে। এক মহিলা বিচারপতিকে হুমকি দেওয়ার অভিযোগ ঘিরে এই নির্দেশ দেয় আদালত। তার আগে ‘তোষাখানা’ মামলায় আদালতের একাধিক সমন এড়িয়ে শুনানিতে গরহাজির ছিলেন ইমরান। বিদেশ থেকে সরকারি আধিকারিক বা পদাধিকারীরা যে উপহার পান তা রাখা হয় তোষাখানায়। অভিযোগ এমন অনেক উপহার তোষাখানায় জমা দেননি ইমরান। 

পাকিস্তান টালমাটাল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। বিদেশি ঋণ কিস্তি মেটানো অসম্ভব হয়ে উঠতে পারে। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের দিকে তাকিয়ে আছে সরকার। মূল্যবৃদ্ধি ভয়ঙ্কর। অসন্তোষের জেরেই পড়ে গিয়েছিল ইমরানের সরকার। তাঁর গ্রেপ্তারি ঘিরে দেশে রাজনৈতিক অস্থিরতা তীব্র হতে পারে, বলছেন পর্যবেক্ষকরা। 

পিটিআই’র এক নেতা ফওয়াদ চৌধুরী দাবি করেছেন ইমরান বাসভবনে নেই। 

Comments :0

Login to leave a comment