Delhi pollution

বন্ধ করতে হবে শস্যের গোড়া পোড়ানো নির্দেশ আদালতের

জাতীয়

বন্ধ করতে হবে শস্যের গোড়া পোড়ানো। মঙ্গলবার দিল্লি দুষণ সংক্রান্ত মামলায় এমনই মন্তব্য করলো সুপ্রিম কোর্ট। টানা সাত দিন দিল্লিতে বায়ু দূষণের মাত্রা ভয়ঙ্কর আকার নিয়েছে। যার জন্য স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। চালু হয়েছে জোড় বিজোড় ফর্মুলা মেনে গাড়ি চলাচল। এই পরিস্থিতিতে মঙ্গলবার পাঞ্জাব সরকার আইনজীবীর উদ্দেশ্যে সুপ্রিম কোর্টের বিচারপতি শুধানশু ধুলাই এবং বিচারপতি এসকে কৌল বলেন, ‘‘আমরা চাই শস্যের গোড়া পোড়ানো বন্ধ হোক। কি ভাবে বন্ধ করতে হবে তা আমাদের জানা নেই। কিন্তু দ্রুততার সাথে এই কাজ সরকারকে বন্ধ করতে হবে।’’ দিল্লি সরকারের সমালচনা করে দুই বিচারপতি বলেন, ‘‘দিল্লিতে এমন অনেক বাস প্রতিদিন রাস্তায় নামে যার ফলে ব্যাপক দুষণ ছড়ায়। সরকারকে এই সব নিয়ন্ত্রণে আনতে হবে।’’

আদালেতর পক্ষ থেকে এদিন কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে বলা হয়েছে যে রাজস্থান, পাঞ্জাব, দিল্লি, উত্তরপ্রদেশ এবং হরিয়ানা সরকারের সাথে শস্যের গোড়া পোড়ানোর বিষয় বৈঠকে বসার জন্য। 

আদালতে মামলাকারিদের পক্ষের আইনজীবীরা দাবি করেন যে দিল্লি সরকার বায়ু দুষণ নিয়ন্ত্রণে আনার কথা বললেও শস্যের গোড়া পোড়ানোর কাজ লাগাতার চলছে। যার ফলে দুষণের মাত্রা বাড়ছে। উল্লেখ্য ২০১৭ সাল থেকে দিল্লিতে বায়ু দুষণ সংক্রান্ত একাধিক পিটিশন সুপ্রিম কোর্টের কাছে জমা পড়েছে। আদালতের পক্ষ থেকেও বহু নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সেই গুলো সঠিক ভাবে মানা হয়নি বলে মামলাকারিদের আইনজীবীর পক্ষ থেকে দাবি করা হয়েছে। 

একটানা সাতদিন দিল্লির বায়ুর গুণমান 'গুরুতর' শ্রেণিতে নেমে এসেছে এবং তারপর থেকে উন্নতির কোনও লক্ষণ দেখা যায়নি। রবিবার সকাল ৭টা নাগাদ রাজধানীতে সামগ্রিক বায়ু মানের সূচক (একিউআই) ৪৬০ রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার সকালেও দিল্লির গড় একিউআই ছিল ৪০০।    

Comments :0

Login to leave a comment