BRICS Common Currency

অভিন্ন মুদ্রার সম্ভাবনাও উঠল ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলনে

আন্তর্জাতিক

মাঝে ডলার না রেখে লেনদেন চালাবে কি পাঁচ দেশে দেশে গোষ্ঠী ‘ব্রিকস’? শীর্ষ সম্মেলনে বাণিজ্য বিষয়ক ফোরামের আলোচনায় ঘুরেফিরেই এল সেই প্রসঙ্গ। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো জায়গায় যদিও পৌঁছতে পারেনি শীর্ষ সম্মেলন। 

বুধবার শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ‘‘ভারত এই গোষ্ঠীর সম্প্রসারণের পক্ষে। বাণিজ্যে গতি বাড়ানোর জন্য সম্ভাব্য সব দিক নিয়ে এগতে চায় ভারত।’’ 

রাষ্ট্রপ্রধান স্তরের আলোচনার বাইরে এদিন দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে এই সম্মেলনের অংশ বাণিজ্যিক ফোরাম মতবিনিময় করেছে। পাঁচ দেশের প্রতিনিধিদের বাইরে যোগ দিয়েছেন বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও। কথা হয়েছে দাম মেটানোর আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা নিয়ে। অভিন্ন মুদ্রা কেন দরকার, তা নিয়ে এসেছে বিভিন্ন আলোচনা।

ফোরামের রিপোর্ট দিতে গিয়ে জানানো হয়েছে যে অভিন্ন মুদ্রার সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে। তবে তার একাধিক শর্ত রয়েছে। ফলে সব দিক খতিয়ে দেখা দরকার। ফোরামের পক্ষে সিম সাবালাবালা ডলারের উল্লেখ এড়িয়ে বলেছেন, ‘‘কোনও একটি আন্তর্জাতিক মুদ্রার বিনিময়েই বাণিজ্য চালাতে হবে এমন কোনও কথা নেই। তবে অভিন্ন মুদ্রাব্যবস্থা ঘিরে ঐকমত্যও তৈরি করা যায়নি।’’ 

এশিয়া এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশ দ্বিপাক্ষিক স্তরে ডলার বাদ রেখে বাণিজ্য চালানোর সমঝোতা করছে। ইউক্রেন-রাশিয়া সংঘাতের সময় এই ব্যবস্থা দেখা গিয়েছে। তবে দু’টি পৃথক মুদ্রার মধ্যে তুলনা কিভাবে হবে তা নিয়ে মতবিরোধ রয়েছে। 

সবালাবাল জানিয়েছেন, আফ্রিকার দেশগুলি ব্রিকস বৈঠক নিয়ে বিশেষ আগ্রহী, এই মহাদেশে নিজেদের মধ্যে অবাধ বাণিজ্য নিয়ে কথা এগচ্ছে। সাব সাহারান দেশগুলির বৃদ্ধির হার ২০৩০ নাগাদ দ্রুত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।  

Comments :0

Login to leave a comment