River Erosion

গদাধর নদীর ভাঙ্গনে আতঙ্কে এলাকার বাসিন্দারা

জেলা

River Erosion


কালজানি নদীর পর এবার গদাধর নদীর ভাঙ্গনে দিশেহারা, কোচবিহার জেলার তুফানগঞ্জ ১নং ব্লকের অন্তর্গত দেওচড়াই গ্রাম পঞ্চায়েতের ঝলঝলি সরকার পাড়া এলাকার বাসিন্দারা। ইতিমধ্যেই গদাধর নদীর গর্ভে বিলীন হয়ে গেছে ৪টি বাড়ি সহ একটি মন্দির। এবার মাটির পাড় বাঁধ ভেঙ্গে নদী ভাঙনের মুখে চলাচলের একমাত্র রাস্তা। ভাঙন এমন পর্যায়ে পৌঁছেছে যে এই রাস্তাটি নদীর গর্ভে বিলীন হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা। অসহায় পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে এই এলাকার বাসিন্দারা।

দীর্ঘ প্রায় কয়েক বছর ধরেই ভাঙতে শুরু করেছে এই গদাধর নদীর পাড়। এই ভাঙনের কবলে পড়েছে মাটির পাড় বাঁধটিও। আর ধীরে ধীরে গদাধর নদীর গ্রাসে চলে যেতে শুরু করেছে বিস্তীর্ণ এলাকা। ৪টি বাড়ি সহ একটি মন্দির নদী গর্ভে চলে যাওয়ার পর বর্তমানে গদাধর নদীর ভাঙন ক্রমশ অগ্রসর হচ্ছে এই ঝলঝলি সরকার পাড়ার জনবসতিপূর্ণ এলাকার দিকে। যাতায়াতের একমাত্র রাস্তাটি নদী গর্ভে বিলীন হওয়ার মুখে। আর এভাবে এই ভাঙন চলতে থাকলে অনতিবিলম্বে নদীগ্রাসে চলে যাবে এই এলাকার বাসিন্দাদের আবাদি জমি সহ তাদের বসত ভিটেও। এই পরিস্থিতিতে চরম আতঙ্কে দিন কাটছে তাদের। কিন্তু এর পরেও উদাসীন প্রশাসন। বারবার স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রশাসন থেকে শুরু করে বিডিও এবং সেচ দপ্তরের দারস্থ হয়েছেন তারা। কিন্তু আজও স্থায়ী বাঁধ নির্মাণের কোন উদ্যোগ নেওয়া হয়নি প্রশাসনের পক্ষ থেকে।
এই ভাঙন কবলিত এলাকার বাসিন্দা উত্তম বর্মন, গঙ্গা দত্ত, শম্ভু দত্ত প্রমুখেরা বলেন, দীর্ঘদিন ধরেই ভয়াবহ ভাঙন শুরু হয়েছে এই গদাধর নদীতে। বিধায়ক থেকে মন্ত্রী সকলেই স্বচক্ষে দেখে গেছেন বিষয়টি কিন্তু আজ পর্যন্ত স্থায়ী পাথরের বাঁধ নির্মাণের কোন উদ্যোগ গ্রহণ করেননি তারা। বারবার তাদের কাছ থেকে শুধুমাত্র মিলেছে প্রতিশ্রুতি।

Comments :0

Login to leave a comment