CPI(M) VIDEO

নাম বদলালে কী জীবনযন্ত্রণা মিটে যাবে? ভিডিও’তে প্রশ্ন সিপিআই(এম)’র

জাতীয়

CPIM VIDEO

‘ইন্ডিয়া’ বাদ দিয়ে ‘ভারত’ বললে কী বস্তিতে থাকা কোটি কোটি মানুষের যন্ত্রণা আড়াল করা যাবে? কোটি কোটি যুব কাজ খুঁজছেন। সেই যন্ত্রণা কী আড়াল করা যাবে?

সোশাল মিডিয়ায় ভিডিও পোস্টে এই প্রশ্ন তুলল সিপিআই(এম)। পার্টি এই প্রসঙ্গে বলেছে, নাম নিয়ে বিতর্ক তৈরি করে জনতার আসল সমস্যাকে আড়াল করা হচ্ছে। 

ভিডিও’তে দেখানো হয়েছে সারি সারি বস্তির ছবি, দেখানো হয়েছে ট্রাকে বস্তা তুলতে থাকা থাকা শ্রমজীবীর ছবি। বলা হয়েছে ‘সংবিধানে ঘোষিত সেই অংশ- ‘ইন্ডিয়া দ্যাট ইজ ভারত’। বলা হয়েছে, ‘ভারত’ আর ‘ইন্ডিয়া’, নাগরিকরা একই। তাঁদের জীবনও এক। 

জি-২০ গোষ্ঠীর সভাপতি এবার ভারত। দিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর বসছে শীর্ষ বৈঠক। তথ্য দেখাচ্ছে, ‘প্রত্যাশিত আয়ু’-র বিচারে জি-২০ গোষ্ঠীর দেশগুলির মধ্যে ভারত নিচের দিক থেকে দ্বিতীয়। দক্ষিণ আফ্রিকা কেবল ভারতের নিচে রয়েছে। জাপানে ‘প্রত্যাশিত আয়ু’, অর্থাৎ জন্মের সময় কতদিন বেঁচে থাকার প্রত্যাশিত সময়, সবচেয়ে বেশি। মোট জাতীয় উৎপাদন বা জিডিপি’র শতাংশে স্বাস্থ্য খাতে খরচের নিরিখে ভারত সব দেশের চেয়ে নিচে, ৩ শতাংশে দাঁড়িয়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই হার ১৯ শতাংশ। জি-২০ গোষ্ঠীতে জিডিপি’র ৫ শতাংশের কম খরচ করে ভারত সহ মাত্র তিনটি দেশ। বাকি দু’টি দেশ হলো ইন্দোনেশিয়া ও তুরস্ক। 

শিক্ষা, স্বাস্থ্যের মতো ক্ষেত্রগুলিকে বিবেচনায় রেখে উন্নয়ন মাপা হয় মানবোন্নয়ন সূচকে। এই সূচকে ভারত গোষ্ঠীর সবচেয়ে নিচের দেশ। আয়ের বৈষম্যের মাপকাঠি গিনি সূচকে ভারত রয়েছে মাঝামাঝি জায়গায়। ভারত এবং ইতালি বাদে বাকি সব দেশে কর্মক্ষম জনতার অন্তত ৫০ শতাংশ কাজ খোঁজেন। কাজের বাজারে অংশগ্রহণের হার ভারতে সবচেয়ে কম। দারিদ্র্যও ভারতে সবচেয়ে বেশি। ভারতে ১৬.৪ শতাংশ দারিদ্রসীমার নিচে। ভারতের ঠিক ওপরে দক্ষিণ আফ্রিকা, দরিদ্র মানুষ মোটের ৬.৩ শতাংশ। 

জি-২০’কে কেন্দ্র করে দিল্লি সাজানো নিয়েও প্রশ্ন তুলেছে সিপিআই(এম)। ভিডিও’তে বলা হয়েছে, দিল্লির রাস্তা ফুলের টব দিয়ে সাজানো হচ্ছে। দিল্লির জলমগ্নতা কী বন্ধ হবে? বন্ধ হবে বস্তি গুঁড়িয়ে দেওয়া? ‘এক দেশ এক নির্বাচন’ হলে কী ভুখা মানুষ খাবার পাবেন, তোলা হয়েছে সে প্রশ্নও। দাবি তুলেছে,  ‘‘ভাষণবাজি বন্ধ কর। মানুষই  প্রধান গুরুত্বের বিষয়।’’

 

Comments :0

Login to leave a comment