ISRAEL PALESTINE CONFLICT

গাজায় বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে যুদ্ধবিরতি

আন্তর্জাতিক

burma civik war india mizoram bengali news

বৃহস্পতিবার থেকে কার্যকর হতে চলেছে চারদিনের ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধবিরতি। একইসঙ্গে চলবে পনবন্দী হস্তান্তরের কাজও।  ৫০ জন পনবন্দীকে মুক্ত করার অনুমোদন দিল ইজরায়েল মন্ত্রীসভা। বহুদিন পরে যুদ্ধবিরতির বিনিময়ে পনবন্দীদের সুরক্ষিত করার জন্য এই চুক্তি করা হয়েছে হামাসের সাথে।

হামাসের অন্যতম শীর্ষনেতা মুসা আবু মারজৌক আল-জাজিরাকে জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টা থেকে লাগু হবে যুদ্ধবিরতি। 

চুক্তির খুঁটিনাটি  বিস্তারিত ভাবে প্রকাশ করা হয়নি। তবে ইজরায়েলি সরকারের একজন কর্মকর্তা মঙ্গলবার সাংবাদিকদের বলেন, এই চুক্তি প্রতিদিন ১২-১৩ জন করে ৫০ জন ইজরায়েলিকে মুক্তি দিতে সাহায্য করবে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। মন্ত্রিসভার বৈঠকে অংশ নেওয়া ইজরায়েলি মন্ত্রীরা বলেছেন, প্রথম পর্বে পনবন্দীদের বৃহস্পতিবার ছাড়া হবে।

হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইজরায়েল চার দিনের জন্য যুদ্ধবিরতিতে সম্মত হয়, অবশেষে আন্তর্জাতিক ক্রমাগত চাপের মুখে আত্মসমর্পণ করে।
যুদ্ধবিরতির বিনিময়ে পনবন্দীদের সুরক্ষিত করার বিষয়ে চুক্তির খবর মঙ্গলবার সামনে আসে যখন হামাস এবং ইজরায়েল জানায় যে তারা একটি চুক্তিতে পৌঁছানোর "কাছাকাছি" রয়েছে। পনবন্দীদের চুক্তি নিয়ে আলোচনার মধ্যস্থতায় কাতার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

চুক্তি অনুযায়ী, ইজরায়েল কারাগারে বন্দী প্যালেস্তিনীয় নারী ও শিশুদের মুক্তি দেবে এবং তাদের কে তাদের বাড়িতে ফিরে যেতে দেবে, বিশেষ করে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে। ইজরায়েল কতজনকে মুক্তি দেবে তা প্রকাশ করেনি, তবে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই সংখ্যা ১৫০ বলে উল্লেখ করা হয়েছে।

আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে ইজরায়েল গাজায় অতিরিক্ত জ্বালানি এবং বিপুল পরিমাণ মানবিক সহায়তা রফতানির অনুমতি দিতে সম্মত হয়েছে। 

প্রথমত, হামাস পনবন্দীদের রেড ক্রসের কাছে হস্তান্তর করবে, তারপরে তাদের ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সৈন্যদের কাছে হস্তান্তর করা হবে। এরপর পনবন্দীদের প্রাথমিক মেডিকেল চেকআপ করা হবে এবং পরে তাদের পরিবারের সাথে দেখা করার জন্য ইজরায়েলের পাঁচটি মেডিকেল সেন্টারের মধ্যে একটিতে নিয়ে যাওয়া হবে।

Comments :0

Login to leave a comment