Kerala

বিলে সম্মতি আটকে রাখায় রাষ্ট্রপতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কেরালা সরকার

জাতীয়

বিধানসভায় পাশ হওয়া চারটি বিলে সম্মতি আটকে দেওয়ায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করল কেরালা সরকার।
বিলে রাষ্ট্রপতিকে সম্মতি না দেওয়ার বিষয়টিতে আলোকপাত করে আদালতের দৃষ্টি আকর্ষণ করার অনুরোধ করা হয়েছে- বিশ্ববিদ্যালয় আইন (সংশোধন) (নং ২) বিল, ২০২১; কেরালা সমবায় সমিতি (সংশোধনী) বিল, ২০২২; বিশ্ববিদ্যালয় আইন (সংশোধন) বিল, ২০২২; এবং বিশ্ববিদ্যালয় আইন (সংশোধন) (নং ৩) বিল, ২০২২ - কোনও কারণ উল্লেখ না করে রাষ্ট্রপতির এই ব্যবহার অসাংবিধানিক ঘোষণা করা হোক।
রাজ্যের সিপিআই (এম) নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক ফ্রন্ট (এলডিএফ) সরকার কেন্দ্রীয় সরকার, ভারতের রাষ্ট্রপতির সচিব, কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং তাঁর অতিরিক্ত সচিবদের একটি পক্ষ বানিয়েছে।
অন্যান্য বেশ কয়েকটি ত্রাণ ছাড়াও, রাজ্য সরকার রাষ্ট্রপতির বিবেচনার জন্য এই চারটি সহ মোট সাতটি বিল গভর্নর খানের আটকে রাখাকে অবৈধ ঘোষণা করার নির্দেশও চেয়েছে।
একইভাবে, ভারত সরকার রাষ্ট্রপতিকে চারটি বিলে সম্মতি আটকে দেওয়ার জন্য যে সাহায্য ও পরামর্শ দিয়েছে, যা সম্পূর্ণরূপে রাজ্যের এক্তিয়ারের মধ্যে রয়েছে, কোনও কারণ প্রকাশ না করে, এটিও স্পষ্টতই স্বেচ্ছাচারী এবং সংবিধানের ১৪ নং অনুচ্ছেদের লঙ্ঘন।
এর আগেও রাজ্য সরকার রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় পাশ হওয়া বেশ কয়েকটি বিলে সম্মতি না দেওয়ার অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল এবং গত বছরের ২০ নভেম্বর আদালত এই আবেদনের ভিত্তিতে রাজ্যপালের অফিসকে নোটিশ জারি করেছিল।

Comments :0

Login to leave a comment